World Sleep Day 2021: কমবে ওজন, হার্ট অ্যাটাকের ঝুঁকিও, পর্যাপ্ত ঘুম হচ্ছে তো?

ব্যস্ত লাইফস্টাইলে ৩৫ শতাংশ মানুষেরই রাতের ঘুম পর্যাপ্ত হয় না

Mar 19, 2021, 17:07 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: শরীরের একাধিক সমস্যা উধাও হতে পারে কেবল পর্যাপ্ত ঘুমেই। ঠিক কতক্ষণ ঘুমোলে তা পর্যাপ্ত হবে? বিশ্ব ঘুম দিবসে জেনে নিন ঘুমের আশ্চর্য উপকারিতাগুলি। প্রাপ্তবয়স্কদের জন্য দিনে সাত থেকে নয় ঘণ্টা ঘুম জরুরি। কিন্তু গবেষণা বলছে, বর্তমানে ব্যস্ত লাইফস্টাইলে ৩৫ শতাংশ মানুষেরই রাতের ঘুম পর্যাপ্ত হয় না।

2/6

কম ঘুমের ফলে দেহে দেখা দিতে পারে একাধিক সমস্যা। সারাদিন লাগতে পারে বিষণ্ণ। শুধু তাই নয়, ব্লাড প্রেসার ওঠানামা থেকে, হার্ট অ্যাটাক, ডায়াবেটিসের প্রবণতা বাড়িয়ে তোলে কম ঘুম।  চুল ও ত্বকের উপরেও ক্ষতিকর প্রভাব পড়ে। চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। ত্বকে নানা ধরনের ডার্ক সার্কেল, ত্বক কুঁচকে যাওয়া-সহ একাধিক সমস্যা দেখা যায়।

3/6

রাতে পর্যাপ্ত ঘুমের জন্য কয়েকটি জিনিস মেনে চলা জরুরি। প্রথমত, রাতের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই নয়। অন্তত আধ ঘণ্টা পর ঘুমোতে যান। ঘুমের আগে সোশ্যাল মিডিয়া এড়িয়ে চলুন। মোবাইল, কম্পিউটারে চোখ রাখা অন্তত ১ ঘণ্টা আগে বন্ধ করতে হবে।

4/6

ভালো ঘুমের জন্য ধূমপান এড়িয়ে চলুন। ঘুমোতে যাওয়ার আগে চা কফি পান করা যাবে না। ভারী খাবার রাতে খাবেন না। এতে ঘুমে ব‍্যাঘাত ঘটে।

5/6

ঘুমের ভিলেন অতিরিক্ত স্ট্রেস। তাই সঠিক প্ল্যানিং প্রয়োজন।  যাঁদের ঘুমের সমস‍্যা আছে তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে হালকা ডোজের ওষুধ খেতে পারেন। 

6/6

রাতের ঘুম কম হলে সারাদিন আপনি যে শুধু অবসাদে থাকবেন তা তো বটেই তার সাথে আপনার চারপাশে থাকা লোকজনও আপনার আচরণে বিরক্ত হতে পারেন। পরিবারের অন্য় সদস্যদের প্রতি আপনার সহানুভূতি কমে যায়। এই সব সমস্যার সমাধানের শিকড় লুকিয়ে কেবল পর্যাপ্ত ঘুমে।