World Photography Day: ক্ষণকালের স্পন্দে ধরা চিরকালের স্মৃতি

| Aug 19, 2021, 17:18 PM IST
1/11

নীলিমায় নীল

a extraordinary blue

একটি সুন্দর শান্ত দৃশ্য আমাদের মনকে শান্তি দেয়। একটি সুন্দর শান্ত প্রাকৃতিক দৃশ্যের ফোটোগ্রাফও আমাদের মনে হয়তো কাছাকাছি রকমের শান্তিই দেয়।

2/11

ক্যামেরার পিছনে

Back in camera

হঠাত্‍ ফোটোর কথা পাড়া হল,  কারণ, আজ, ১৯ অগস্ট বিশ্ব ফোটোগ্রাফি দিবস (World Photography Day)। প্রতি বছর এই দিনটি উদযাপন করা হয়। উদযাপন করা হয় কলা-শিল্প-বিজ্ঞান-ইতিহাসের সঙ্গে বিজড়িত ফোটোগ্রাফির নান্দনিকতার বিবর্তন ও সিদ্ধিকে।

3/11

কিছু ক্ষণ

a momment

আধুনিক বিশ্বের সঙ্গে ফোটোগ্রাফির যোগ খুব নিবিড়। এই সময়ে সমাজমাধ্যম, গণমাধ্যম, গ্রন্থশিল্প, পর্যটন-- প্রতিটি ক্ষেত্রেই ফোটোগ্রাফির নিজস্ব প্রয়োজনীয়তা অনুভূত ও উদযাপিত। 

4/11

এ কোন সকাল

a beautiful momment

এমনিতেই একটা কথা আছে, হাজার শব্দও যা ভাল করে বলতে পারে না, একটি মাত্র ছবি তা লহমায় স্পষ্ট করে তুলতে পারে।  

5/11

মম তাজ

Tajmahal

ছবি কী করে? মুহূর্তের আবেগ, অভিজ্ঞতাকে ধরে রাখে। আমাদের চারপাশে সদাই যে সময়খণ্ডগুলি ভেসে বেড়ায় সেগুলিকে যেন চলে যেতে না দিয়ে 'বন্দি' করে রাখে! সহজ করে বললে, কোনও নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট মুহূর্তে আমাদের অবস্থানকে ধরে রাখে ছবি। তা মুহূর্তকে করে তোলে অমর। ক্ষণকালের ক্যামেরা-শাটার-স্পন্দে যেন আমাদের তুচ্ছাতিতুচ্ছ জীবনের অকিঞ্চিত্‍কর সব ঘটনা চিরকালের ছন্দে বাঁধা পড়ে!

6/11

লুই দাগুয়েরে

Louis Daguerre

World Photography Day-র অবশ্য একটা ইতিহাসও আছে। ১৮৩০ সালে Louis Daguerre ফোটোগ্রাফির পদ্ধতি আবিষ্কার করেছিলেন। টেকনিক্যাল ভাষায় বললে তিনি উদ্ভাবন করেছিলেন 'daguerreotype'।  তবে French Academy of Sciences ১৮৩৯ সালের ৯ জানুয়ারি এই পদ্ধতিটির কথা প্রথম ঘোষণা করেছিল। যদিও ফরাসি সরকার (French government) এই আবিষ্কারকে সারা পৃথিবীকে তাদের উপহার বলে ঘোষণা করেছিল ১৮৩৯ সালের আজকের দিনে, মানে ১৯ অগস্ট। সেই থেকেই দিনটির বিশেষ তাত্‍পর্য।

7/11

অপরূপ

mindblowing

ছবি আসলে গল্প বলে, তাই ছবি তোলা তার চর্চা দ্রুত মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে উঠল। তা ছাড়া ছবি যেহেতু 'অক্ষয়', তাই নিজের জীবনকে ছবিতে ধরে রাখার তৃষায় মানুষ রাতারাতি ফোটোগ্রাফি চর্চায় মগ্ন হয়ে পড়ল।

8/11

নৈঃশব্দ্যের তর্জনী

a soundless sound

ছবি আমাদের সচেতনও করে। যে-বিশ্বে আমাদের বসবাস, কেমন তার চারপাশ তা বলে আমাদের।   

9/11

মা

Mother Teresa

আমাদের চারপাশের কথা-বলা ফোটোগ্রাফির এই স্রষ্টারা অবশ্য বিশ্বমানের। আর সারা পৃথিবীতে বিশ্বমানের ফোটোগ্রাফারের সংখ্যা হাতে গোনা। ভারতেও তাই। ভারতে ফোটোগ্রাফিচর্চার ইতিহাস অবশ্য খুব পুরনো নয়। রঘু রাই, প্রবুদ্ধ দাশগুপ্ত-- এঁদের হাতেই শিল্পটির শুরুয়াত, বিবর্তন এবং উন্নতি। এঁরা নানা ভাবে ছবির জগত্‍কে পুষ্ট  করেছেন। Raghu Rai বিচিত্র ছবি তুলেছেন সারা জীবন ধরে। যেমন তাঁর এই মাদার টেরেসার ছবিটি। কী অপূর্ব ভাব ব্যক্ত এই ফ্রেমটিতে! 

10/11

শ্যামলে শ্যামল

greenery

Karl Lagerfeld বলেছেন, যে-সময়কে আর কখনোই ফিরিয়ে আনা যাবে না, যা চিরতের হারিয়ে গিয়েছে সেই মুহূর্তকে 'ধরে রাখে' বলে আমি ফোটোগ্রাফিতে এত আসক্ত।

11/11

অন্তহীন পথ

endless path

তবে Kim Edwards এ বিষয়ে দারুণ কথা বলেছেন। তিনি বলেছেন-- ফোটোগ্রাফি আর কিছু না, স্রেফ গোপনকথা, যা আমাদের প্রত্যেকের জীবনে আছে অথচ যা আমরা কখনও কাউকে বলি না, বলতে চাই না, বলতে পারি না!