রাজ্যসভায় যাওয়ার প্রস্তাব কেন গ্রহণ করলাম, শপথ নেওয়ার পরই বলব: গগৈ

Mar 17, 2020, 15:19 PM IST
1/6

s 6

s 6

দেশের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করেছেন রাষ্ট্রপতি।  কেন তিনি এরকম এক প্রস্তাব গ্রহণ করলেন তানিয়ে প্রশ্ন রয়েছে অনেকেরই মনে। প্রশ্ন তুলেছে কংগ্রেস ও মিম। এনিয়েই মুখ খুললেন গগৈ।

2/6

S 5

S 5

মঙ্গলবার এক সর্বভারতীয় চ্যানেলকে গগৈ বলেন, আগামিকাল দিল্লি যাব। আগে শপথ নিতে দিন। তারপর এনিয়ে মিডিয়ায় বিস্তারিত বলব কেন আমি এই প্রস্তাব গ্রহণ করলাম।

3/6

S 4

S 4

রাজ্যসভায় ভোটগ্রহণ করা হবে ২৬ মার্চ। তার আগেই সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায় জানানো হয়েছে, মনোনীত সদস্যদের শূন্যপদ পূরণের জন্য রঞ্জন গগৈকে মনোনীত করেছেন রাষ্ট্রপতি। বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের জন্য রাজ্যসভায় ১২টি পদ সংরক্ষিত থাকে। তবে এদের ভোট দেওয়ার ক্ষমতা থাকে না।

4/6

S 3

S 3

এর আগে প্রাক্তন প্রধান বিচারপতি রঙ্গনাথ মিশ্র কংগ্রেস যোগ দেন এবং তার পরেই তিনি রাজ্যসভার সদস্যপদ লাভ করেন। তবে গগৈ এখনও কোনও দলে যোগ দেননি। গগৈ-ই একমাত্র অবসরপ্রাপ্ত বিচারপতি যিনি অবসরের পরেই এমন এক প্রস্তাব গ্রহণ করলেন।

5/6

S 2

S 2

উল্লেখ্য, ১৩ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালনের পর গত বছর নভেম্বর মাসে অবসর নেন রঞ্জন গগৈ। তাঁর সময়েই অয়োধ্যা মামলার নিষ্পত্তি হয়। অযোধ্য মামলা ছাড়াও গগৈয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চই রাফাল জেট নিয়ে হওয়া মামলায় সরকারকে ক্লিন চিট দেয়।

6/6

s 1

s 1

২০১৮ সালে দীপক মিশ্র যখন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন সেসময় গগৈ ও সুপ্রিম কোর্টের অন্য তিন বিচারপতি সাংবাদিক সম্মেলন করে প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ তোলেন।