বিরাট, রোহিতদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন, মিতালিদের ঝুলি ফাঁকা! কেন জানেন?

| Nov 21, 2018, 19:10 PM IST
1/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

1

টিভি খুললেই বিরাট কোহলির না হলে রোহিত শর্মা নয়তো কোনও না কোনও ভারতীয় ক্রিকেটারের মুখ ভেসে উঠবে। বিভিন্ন বিজ্ঞাপনে তাঁদের ছবি খুব কমন ব্যাপার। কিন্তু কোনও বিজ্ঞাপনেই কখনও মিতালি রাজ বা হরমনপ্রিত কউরদের ছবি দেখা যায় না কেন? কখনও ভেবে দেখেছেন?

2/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

2

একদিকে, ভারতের পুরুষ ক্রিকেটারদের জন্য ভুরি ভুরি ব্র্যান্ড এনডোর্সমেন্ট অফার। একের পর এক বিজ্ঞাপন। অন্যদিকে, মিতালি রাজ, স্মৃতি মন্ধনাদের ঝুলি ফাঁকা। কালে-ভদ্রেও কখনও তাঁদের কোনও বিজ্ঞাপনে দেখা যায় না। 

3/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

3

আন্তর্জাতিক স্তরে মিতালি রাজ বা হরমনপ্রিতদের পারফরম্যান্স ভূয়সী প্রশংসা পায়। দেশের ক্রিকেটমহলও মহিলা ক্রিকেট দলের জন্য গর্ব বোধ করে। কিন্তু তার পরও এমন বঞ্চনা কেন? এই তারতম্যের কারণ জানালেন রামকৃষ্ণণ। সবার আগে এই রামকৃষ্ণণের পরিচয় জেনে নেওয়া দরকার। 

4/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

4

পিভি সিন্ধ, কিদাম্বি শ্রীকান্তের মতো দেশের প্রথম সারির ক্রীড়াবিদদের এনডোর্সমেন্ট-এর দিক দেখেন রামকৃষ্ণণ। তিনি নিজে একটি স্পোর্টস মার্কেটিং সংস্থার মালিক। অর্থাত্, বুঝতেই পারছেন ক্রীড়াবিদদের এনডোর্সমেন্ট-এর দিকটা তিনি ভালই বোঝেন। 

5/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

5

রামকৃষ্ণণ বলছিলেন, ''ভারতে বলিউড তারকা ও ক্রিকেট স্টারদের প্রচার সর্বত্র। যে কোনও ব্র্যান্ড তাঁদের এই প্রচারটাকে প্রাধান্য দেয়। এর আসল কারণ হল মিডিয়া কভারেজ। দেশের প্রায় সব মিডিয়া রোজ বিরাট, রোহিতদের নিয়ে কিছু না কিছু দেখায়, লেখে। কিন্তু রোজ মিতালিদের নিয়ে কিছু প্রকাশ পায় না। প্রচারের প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ভারতের মহিলা ক্রিকেটাররা।''

6/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

6

তিনি আরও বলেন, ''ব্যাডমিন্টন, টেনিসের মতো খেলায় কিন্তু এতটা বৈষম্য নেই। সেখানে সাইনার সঙ্গে সঙ্গে শ্রীকান্তও জায়গা করে নেয়। ফলে প্রচারের ক্ষেত্রে দুজনেই সমান প্রাধান্য পায়। ক্রিকেটে সেটা হয় না। এখানে শুধু ভারতের পুরুষ দলের প্রচার চলে। সংবাদমাধ্যমের উপরই সবটা নির্ভর করছে। তাঁরা প্রচার দিলে মিতালি, হরমনপ্রিতদের উপর নজর পড়তে বাধ্য।''

7/7

বিরাটদের জন্য ভুরি ভুরি বিজ্ঞাপন

7

ইতিমধ্যে ভারতের মহিলা ক্রিকেট দলকে প্রচারের আলোয় আনার চেষ্টা শুরু করেছে বিসিসিআই। বিশ্বকাপে মহিলা দলের পারফরম্যান্সও  ভারতীয় সংবাদমাধ্যমকে ফলাও করে প্রচার করার তাগিদ দেখাচ্ছে। ফলে অদূর ভবিষ্যতে মহিলা ক্রিকেটের ভোলবদল হওয়ার সম্ভাবনা রয়েছে।