Lakshmi Puja: আজ, লক্ষ্মীপুজোর দিনেই চন্দ্রগ্রহণ! গ্রহণ এড়িয়ে ঠিক কখন করতে পারবেন মায়ের পুজো?

Chandra Grahan | Lunar Eclipse | Lakshmi Puja: চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হবে আজ, ২৮ অক্টোবর। আশ্বিন মাসের পূর্ণিমা তিথি এটি। আর সেই তিথিতেই পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো।

| Oct 28, 2023, 11:53 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালির কাছে কোজাগরী লক্ষ্মীপুজো খুবই স্পেশাল। লক্ষ্মীবন্দনার মধ্যে দিয়ে বাঙালি ধনসম্পদের সাধনা করে। 'কোজাগরী' শব্দের অর্থ, কে জাগে। যে বা যাঁরা এই পূর্ণিমার রাত জেগে লক্ষ্মীর পুজো করেন, তিনি ধনদেবীর বিশেষ আশীর্বাদ পান। আজই সেই বিশেষ দিন। 

1/7

ঝাঁপি উপুড়

মনে করা হয়, এদিন কেউ রাত জেগে লক্ষ্মীর পুজো করেন কিনা এবং প্রদীপ জ্বালিয়ে মা লক্ষ্মীর আশায় বসে আছেন কিনা-- তা দেখতে ঘরে-ঘরে উঁকি দেয় মা লক্ষ্মীর বাহন পেঁচা। যে বা যাঁরা এভাবে প্রদীপ জ্বালিয়ে রাত জেগে থাকেন তাঁর ঘরেই ধনসম্পদের ঝাঁপি উপুড় করে দেন মা।

2/7

কোজাগরী

এ বছরের কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি পড়েছে ২৮ অক্টোবর, শনিবার, ভোর ৪টে ১০ মিনিটে। 

3/7

উদয়া তিথি অনুসারে

পূর্ণিমার তিথি ও মুহূর্ত শেষ হবে পরদিনে ২৯ অক্টোবর, রবিবার সকাল ১টা ৫০ মিনিটে। তবে, উদয়া তিথি অনুসারে কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হওয়ার কথা ২৯ অক্টোবরই।

4/7

শুভ সময়

লক্ষ্মী পুজোর শুভ সময় রাত্রি ৮:৫২ থেকে ১০:২৯ মিনিট মধ্যে। তবে স্বাভাবিক ভাবে লক্ষ্মীপুজোর শুভ সময় প্রদোষে সন্ধ্যা ঘ ৫। ০ গতে রাত্রি ঘ ৬। ৩৬ মধ্যে। রাত্রিতে কোজাগরকৃত্য। 

5/7

চন্দ্রগ্রহণ

এমন একটি দিনে পড়েছে চন্দ্রগ্রহণও। এদিন চন্দ্রোদয় ঘটবে বিকেল ৫টা ২০ মিনিটে।                         

6/7

রাতে ১টা ৫ মিনিটে

চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাতে ১টা ৫ মিনিটে, গ্রহণ ছেড়ে যাবে ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে। গ্রহণ থাকবে ১ ঘণ্টা ২৯ মিনিট। 

7/7

গ্রহণের সূতককাল

গ্রহণের সূতককাল শুরু অবশ্য ২৮ অক্টোবর বেলা ২টো ৫২ মিনিট থেকেই। সূতককাল শেষ হবে ২৯ অক্টোবর রাত ২টো ২২ মিনিটে। সূতককাল হল অশুভ মুহূর্ত।  মোট কথা, আজ শনিবার সন্ধেবেলা নির্ঝঞ্ঝাটে লক্ষ্মীপুজো করে ফেলা যাবে। তবে আর একটি মতে, বলা হচ্ছে, আজ বিকেল ৪টে ০৫-এর মধ্যে কোজাগরী পুজো করে নিতে হবে। তাই সবচেয়ে ভালো হবে, যে ব্রাহ্মণ দিয়ে পুজো করাবেন তাঁর থেকে চূড়ান্ত মত নিয়ে নিন। আর ব্রাহ্মণ না-ডেকে যদি নিজেই মায়ের পুজো করতে চান, তবে নিকটবর্তী কোনও মন্দিরে গিয়ে সেখানকার পুরোহিতের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে নিন।