রেল বেসরকারিকরণ হলে কী কী সুবিধা মিলবে? কত হবে ভাড়া?

Jul 02, 2020, 20:04 PM IST
1/5

অধীর রায় : কেন বেসরকারিকরণের পথে রেল? হিসেব বলছে বেসরকারির হাতে দিয়ে দিলে প্রতি বছর ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। রক্ষণাবেক্ষণের দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে থাকলেও চালক এবং গার্ড সরাসরি রেলওয়ে কর্মী থাকবেন। 

2/5

ট্রেন চালানো ব্যবস্থা বেসরকারিকরণ করার সপক্ষে রেলমন্ত্রক যে যুক্তি গুলো সামনে রাখছে তার মধ্যে অন্যতম হল, আরও রেলের কারখানা তৈরির সম্ভাবনা। ১৬ বগির ট্রেন তৈরির পরিকল্পনা রয়েছে।

3/5

সঠিকভাবে নিয়োগ হলে বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থান বাড়বে। পরিষেবা আরও আধুনিকীকরণ হবে। যাত্রীরা আরও বেশি স্বচ্ছন্দ্যভাবে যাতায়াত করতে পারবেন। সেরা পরিষেবা দিয়ে যাত্রী আকর্ষণ করার জন্য একাধিক সংস্থার মধ্যে তৈরি হতে পারে প্রতিযোগিতা, ঠিক যেমন যাত্রীবাহি বিমান পরিষেবার ক্ষেত্রে হয়। 

4/5

সব ক্ষেত্রে যে প্রশ্নটি উঠছে তা হলো ভাড়া । বেসরকারি সংস্থা হাতে গেলে ভাড়া বাড়বেই। যাত্রী ভাড়ার মাধ্যমেই তারা মুনাফা তুলবে। রেল কার্যত পরিষেবা দেয় । 

5/5

সেক্ষেত্রে বেসরকারির হাতে  গেলে পরিষেবার প্রশ্ন থাকবে না। ভারতের গণপরিবহণের হাতিয়ার ট্রেন । সর্বস্তরের মানুষ এই ট্রেনের মাধ্যমেই যাতায়াত করেন । তার বেসরকারিকরণ নিয়ে ইতিমধ্যেই সোচ্চার সব রাজনৈতিক দল ।