জানেন আপনার পুরনো ৫০০-১০০০ টাকার নোট এখন কোথায়?

নোট বাতিলের ৫ বছর পর জানুন আসল ঘটনা

Nov 09, 2021, 20:54 PM IST
1/6

২০১৬-র ৮ নভেম্বর

Demonetisation announcement

নিজস্ব প্রতিবেদন: ২০১৬-র ৮ নভেম্বর রাত। প্রধানমন্ত্রী একটা ঘোষণা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। কারণ, জাতীয় উদ্দেশ্যে ভাষণে সেইদিন ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল (Demonetisation) করেছিলেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

2/6

নোট বাতিল

Demonetisation

কেন্দ্রের দাবি ছিল, কালো টাকা ফেরত আনতেই নোট বাতিলের (Demonetisation) সিদ্ধান্ত। এক রাতের মধ্যে গোটা দেশে ৫০০, ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ায় পরের দিন থেকে লাইন পড়ে যায় ব্যাঙ্কে। এখন প্রশ্ন হল পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট নিয়ে কী করল রিজার্ভ ব্য়াঙ্ক (Reserve Bank of India)?

3/6

পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট জমা পড়ে রিজার্ভ ব্য়াঙ্কে

old notes to Reserve Bank of India

পুরনো সমস্ত ৫০০ ও ১০০০ টাকার নোট জমা পড়ে রিজার্ভ ব্য়াঙ্কে (Reserve Bank of India)। যে পরিমাণ মূল্যের টাকা জমা পড়েছিল, পরিবর্তে সেই পরিমাণ মূল্যের ৫০০ এবং ২০০০ টাকার নোট বাজারে আনে রিজার্ভ ব্য়াঙ্কে (Reserve Bank of India)। এছাড়া নতুন ২০, ১০০ এবং ৫০ টাকার নোটও বাজারে আনা হয়।

4/6

কারেন্সি ভেরিফিকেশন প্রসেসিং সিস্টেম

CVPS

জানা যায়, জমা পড়া ৫০০ ও ১০০০ টাকার নোটগুলো রিজার্ভ ব্য়াঙ্কের কারেন্সি ভেরিফিকেশন প্রসেসিং সিস্টেম (CVPS) অনুযায়ী বাতিল করে দেওয়া হয়।

5/6

আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইন

NID

বেশকিছু নোটের কাগজ অন্য কাজে ব্যবহার করা হয়েছে। আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইনের ছাত্ররা সেগুলো দিয়ে অনেক কিছু বানিয়েছেন।

6/6

পুরনো নোট আর ব্যবহার করেনি রিজার্ভ ব্য়াঙ্ক

Reserve Bank of India not use old note

সূত্রের খবর, বাতিল হওয়া পুরনো নোট আর ব্যবহার করেনি রিজার্ভ ব্য়াঙ্ক (Reserve Bank of India)।