২০২০-তে দুর্গাপুজোয় ১৬ দিন, ছট-কালী-সরস্বতীপুজোয় টানা ৪ দিন ছুটি সরকারি কর্মীদের

| Nov 06, 2019, 22:33 PM IST
1/8

সুতপা সেন: কর্মীদের জন্য নিজের হাতেই ছুটি ক্যালেন্ডার তৈরি করেন। একাধিকবার সে কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উত্সবের আবহেই চলে এল ২০২০ সালের সরকারি ছুটির তালিকা। আর তাতে রয়েছে ঢালাও ছুটির বন্দোবস্ত। 

2/8

২০২০ সালে দুর্গাপুজোয় শনি-রবি মিলিয়ে টানা ১৬ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। ছুটি শুরু হচ্ছে ১৯ অক্টোবর অর্থাত্ তৃতীয়া থেকে। তবে আসলে সেটা ১৭ অক্টোবর। ২০২০ সালে ১৭ ও ১৮ তারিখ পড়ছে শনি-রবিবারে।    

3/8

পুজোর ছুটি টানা চলছে ৩০ অক্টোবর লক্ষ্মীপুজো পর্যন্ত। তার পরের দুদিন শনি ও রবিবার। ২ নভেম্বর থেকে কাজে যোগ দেবেন সরকারি কর্মীরা। দুর্গাপুজো টানা ১৬ দিন ছুটি পাচ্ছেন তাঁরা

4/8

কালীপুজোয় টানা ৪ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। ১৪ নভেম্বর কালীপুজো শনিবার। সোমবার ভ্রাতৃদ্বিতীয়া। অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে মঙ্গলবার। অর্থাত্ শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা ৪ দিন ছুটি। 

5/8

ছট পুজোয় ২ দিন ছুটি- ১৯ নভেম্বর ও ২০ নভেম্বর। পরের দুদিন শনি ও রবিবার। অর্থাত্ টানা ৪ দিন। 

6/8

সরস্বতী পুজোয় ৪ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। ৩০ জানুয়ারি সরকারি ছুটি। পরের দিন ৩১ জানুয়ারি শুক্রবার অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে। তারপর শনি ও রবি ছুটি। ফলে টানা ৪ দিন।     

7/8

এর পাশাপাশি শিবরাত্রি, জন্মাষ্টমী, দোল ইত্যাদি ছুটি তো থাকছেই।   

8/8

বলে রাখি, দিন কয়েক আগে জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, সারা বছর সরকারি কর্মীরা কাজ করেন। তাঁদের ছুটির কথা তাই ভাবতে হয়। সে কারণে নিজের হাতে ছুটির তালিকা করে দেন।