Weather Update: বুধ থেকেই বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টি, কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন

Jul 05, 2021, 09:29 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বুধবার থেকেই ভারী বর্ষণের পূর্বাভাস (Heavy Rain Forecast)। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)। বজ্রবিদ্যুৎসহ  ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের একাধিক জেলাতেও। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত হয়েছে নিম্নচাপ অক্ষরেখা (Depression)। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। এদিকে, বিহার থেকে ওড়িশা পর্যন্ত রয়েছে আরও একটি উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা। এর প্রভাবেই  সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বেশি পরিমাণ জলীয়বাষ্প নিয়ে ঢুকছে রাজ্যে।  

2/6

সোমবার কলকাতায় (Kolkata Weather) আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও অস্বস্তি থেকে রেহাই মিলছে না এখনই। জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রী । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১৩.২ মিলিমিটার।  

3/6

সোমবার দক্ষিণবঙ্গের কোনো কোনো জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বুধ ও বৃহস্পতিবার বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। বিশেষ করে নদিয়া,মুর্শিদাবাদ,বীরভূম জেলায় ভারী বৃষ্টির সর্তকতা।  

4/6

উত্তরবঙ্গেও (North Bengal) সপ্তাহভর বৃষ্টি চলবে।  বুধবার অতিভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতেও। ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও জলপাইগুড়িতে। মালদা, উত্তর -দক্ষিণ দিনাজপুরে দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস।  

5/6

অতিভারী বৃষ্টি হবে বিহারে। প্রবল বর্ষণের সম্ভাবনা অসম ও মেঘালয়ে। উত্তর-পূর্ব ভারতে মনিপুর,মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে ঝাড়খন্ড এবং ওড়িশাতেও। 

6/6

এর ফলে নতুন করে সপ্তাহের মাঝে উত্তরবঙ্গ ও বিহার সংলগ্ন জেলার নদীগুলির জলস্তর বাড়বে। কিছু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা।