Death Valley: উষ্ণতম রুক্ষতম ভয়ংকর এই মৃত্যু উপত্যকায় জলপ্রপাত এল কোথা থেকে?

প্রকৃতির আশ্চর্য খেলার কোনও শেষ নেই। সেই খেলার হাতের পুতুল মানুষ। প্রকৃতির আশ্চর্য সব খেলা সম্প্রতি দেখা গিয়েছে মৃত্যু উপত্যকায়।

| Sep 20, 2022, 17:33 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির আশ্চর্য খেলার কোনও শেষ নেই। সেই খেলার হাতের পুতুল মানুষ। প্রকৃতির আশ্চর্য সব খেলা সম্প্রতি দেখা গিয়েছে মৃত্যু উপত্যকায়। নাম তার ডেথ ভ্যালি। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত এই ডেথ ভ্যালিতে একটি জলপ্রপাতের খোঁজ মিলেছে। যদিও বলা হয়, ক্যালিফোর্নিয়ার এই ডেথ ভ্যালি এই গ্রহের বুকে সব চেয়ে উষ্ণ ও শুকনো একটি স্থান।

1/6

মৃত্যু উপত্যকা

মৃত্যু উপত্যকা। নাম তার ডেথ ভ্যালি। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত এই ডেথ ভ্যালিতে একটি জলপ্রপাতের খোঁজ মিলেছে। যদিও বলা হয়, ক্যালিফোর্নিয়ার এই ডেথ ভ্যালি এই গ্রহের বুকে সব চেয়ে উষ্ণ ও শুকনো একটি স্থান।

2/6

হারিকেন কে!

হারিকেন কে! এই ঝড়ের জেরে এখানে বৃষ্টিপাত বেড়েছিল। পরে এই ঝড়ের জেরে এখানে আরও কিছু ঝড়-ঝাপটার ঘটনা ঘটে। এর ফলে সন্নিহিত ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের যথেষ্ট ক্ষতি হয়েছিল। 

3/6

প্রথমে ঝড় তারপর ফ্ল্যাশ ফ্লাড

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ একটি ভিডিয়ো প্রকাশ করে। তাতে দেখা যায় কাদাজলের একটি প্রপাত গড়িয়ে পড়ছে।  প্রথমে ঝড় তারপর ফ্ল্যাশ ফ্লাড-- এর জেরে এখানে কাদাজলের প্রপাতটি তৈরি হয়।

4/6

ক্যালিফোর্নিয়া-নেভাদা সীমান্তে

ডেথ ভ্যালি ক্যালিফোর্নিয়া-নেভাদা সীমান্তে অবস্থিত। এই উপত্যকাকে পৃথিবীর উষ্ণতম স্থান মনে করা হয়। সম্প্রতি এখানে ১৩৪ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে!

5/6

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের  সমুদ্রসংক্রান্ত সেল ও আবহাওয়াসংক্রান্ত সেল জানিয়েছে, ডেথ ভ্যালিতে ২.২ ইঞ্চি বৃষ্টিপাত ঘটেছে। যদিও কে হারিকেন বয়ে যাওয়ার পরে এখানে বৃষ্টিপাত বেড়েছিল।  

6/6

খরা-ক্লিষ্ট দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়

ভারী বৃষ্টির জেরে কাদার স্রোত বয়ে গিয়েছিল ক্যালিফোর্নিয়ার বেশ কিছু অংশে। খরা-ক্লিষ্ট দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় অবশ্য তীব্রগতির বাতাস আর কিছু বৃষ্টিপাত ঘটেছিল। বিচ্ছিন্ন এই বৃষ্টিপাত দক্ষিণাঞ্চলের যে-অংশে আগুন নেভানোর কাজে ব্যস্ত ছিলেন অগ্নিনির্বাপণকর্মীরা, তাঁদের বিপুল সাহায্য করেছিল।