Walking Outdoors Vs Treadmill: হাঁটবেন কোথায়; রাস্তায় নাকি ট্রেডমিলে, জেনে নিন কোনটা ভালো আপনার জন্য

সবচেয়ে সহজ ব্যায়ামগুলির মধ্যে একটি হল হাঁটা। স্বাস্থ্যের পক্ষে খুব উপকারি শুধু নয়, ওজন কমাতেও সাহায্য করে, হৃদরোগ,উচ্চ রক্তচাপ, ক্যানসার এবং টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে হাঁটা। শুধু তাই নয় হাঁটা মেজাজ ঠিক রাখে এবং স্মৃতিশক্তি রাখে চাঙ্গা। বাকি ব্যায়ামগুলির সঙ্গে হাঁটাও আপনার রুটিনে অন্তর্ভুক্ত করতে পারেন। কিন্তু কোথায় হাঁটবেন রাস্তায় নাকি ট্রেডমিলে? এই প্রশ্ন কিন্তু সকলেরই।  

May 09, 2023, 19:55 PM IST
1/5

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশেষজ্ঞদের পরামর্শ,কোনওরকম সমস্যা না থাকলে বাইরে হাঁটা বা দৌড়নো সবচেয়ে ভালো। কিন্তু যাঁদের হাঁটুর সমস্যা বা পায়ে চোট রয়েছে কিংবা ভারসাম্য বজায় রাখতে সমস্যা হয়, তাঁদের জন্য ট্রেডমিল সবচেয়ে ভালো অপশন।   

2/5

বাইরে দৌড়নো এবং ট্রেডমিলে দৌড়নোর মধ্যে পার্থক্য রয়েছে। কিন্তু কোনটা ভাল, এর উত্তর কিন্তু এককথায় হয় না। যেমন বাইরে দৌড়লে প্রকৃতির স্ট্রেস কোমার বিষয়টি লক্ষ্য করা যায়। সেইরকম সুবিধা ট্রেডমিলে মিলবে না। আবার রাস্তায় বা পার্কে দৌড়নো সবার পক্ষে সম্ভব নয়। সেক্ষেত্রে ট্রেডমিল অনেক নিরাপদ এবং সহজ অপশন। কোন ব্যক্তির কোনটা প্রয়োজন এবং সুবিধা, তার উপর ভিত্তি করেই এটা নির্ধারণ করা যায়।  

3/5

অনেকে ট্রেডমিল ব্যবহার করার চেয়ে বাইরে হাঁটা উপভোগ করতে পছন্দ করেন। প্রকৃতির মাঝে হাঁটালে বিভিন্ন দৃশ্যের অভিজ্ঞতা একটি মানসিক উৎসাহ দিতে পারে, যা একটি ট্রেডমিলে সম্ভব হয় না।

4/5

ট্রেডমিল যেহেতু যন্ত্র। ক্যালোরি বার্ন হওয়ার পরিমাণ,কতটা দূরত্ব হাঁটা হল বা দৌড়নো হল সেই সংক্রান্ত তথ্য জানা যায়। এটা একটা সুবিধে।

5/5

বাইরে হাঁটলে বা দৌড়লে উঁচুনীচু জমির উপর দিয়ে যেতে হয়। কখনও ঢালু রাস্তা থাকে আবার কখনও পিচের রাস্তা, কখনও মাঠ। তাতে বিভিন্ন ভাবে কাজ করে পেশি। কিন্তু ট্রেডমিলে হল একটি স্থির মেশিনে যা হাঁটা বা দৌড়ানোর অনুকরণ করে।  বাইরে হাঁটা এবং ট্রেডমিলে হাঁটা উভয়েরই  মধ্য়ে সুবিধা রয়েছে। বাইরে দৌড়ালে আপনি প্রকৃতির মধ্যে থাকেন। এতে আপনার মন শান্ত থাকে। সেই তুলনায় ট্রেডমিল করলে তা কিন্তু একেবারেই কৃত্রিম।