Sperm Whale Vomit: তামিলনাডুতে উদ্ধার হল বহুমূল্য তিমির বমি, দাম শুনলে চোখ কপালে উঠবে

Sperm Whale Vomit: এটি তৈরি হয় স্পার্ম হোয়েলের ক্ষুদ্রান্তে। প্রচ্যে এটিকে ব্যবহার করা হয় ওষুধ তৈরি করতে। দুনিয়ায় যেসব আশ্চর্য জিনিস রয়েছে তার মধ্যে রয়েছে এই তিমির বমি। তুতিকোরিনের সুমুদ্র উপকূল থেকে ওই তিমির বমি উদ্ধার করে। ৪ জনের কাছ থেকে উদ্ধার হয় ওই অ্য়াম্বারগ্রিস।

May 20, 2023, 20:18 PM IST
1/5

তামিলনাডুতে উদ্ধার হল ১৮.১ কোজি অ্যাম্বারগ্রিস। এভাবে বললে হয়তো বোঝা যাবে না। এই অ্যাম্বারগ্রিস হল তিমির বমি। স্পার্ম হোয়েল নামে এক প্রজাতিক তিমির এই বমির দাম শুনলে চোখ ছানাবড়া হয়ে যাবে।

2/5

তামিলনাডুর ডাইরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স(ডিআরআই) তুতিকোরিনের সুমুদ্র উপকূল থেকে ওই তিমির বমি উদ্ধার করে। ৪ জনের কাছ থেকে উদ্ধার হয় ওই অ্য়াম্বারগ্রিস। দাম কত জানেন? ডিআরআই বলছে ওই বমির দাম ৩১.৬ কোটি টাকা।

3/5

দুনিয়ায় যেসব আশ্চর্য জিনিস রয়েছে তার মধ্যে রয়েছে এই তিমির বমি। এটা পাওয়া যায় স্পার্ম হোয়েলের বমিতে। দামও প্রচুর। এটির বেচাকেনা ভারতে নিষিদ্ধ।

4/5

সমুদ্রে এই স্পার্ম হোয়েল স্কুইড, ক্যাটেল ফিস সহ বিভিন্ন ধরনের জলজ প্রাণী খেয়ে থাকে স্পার্ম হোয়েল। কিন্তু সবকিছু হজম করতে পারে না। সেটাই বমি করে দেয় স্পার্ম হোয়েল। 

5/5

মোমের মতো দেখতে এই বস্তুটির প্রতি কেজির দাম ১ কোটি টাকা। এটি তৈরি হয় স্পার্ম হোয়েলের ক্ষুদ্রান্তে। প্রচ্যে এটিকে ব্যবহার করা হয় ওষুধ তৈরি করতে। অন্যদিকে, পশ্চিমী দেশে এটি ব্যবহার করা হয় প্রসাধনী তিরিতে।