মরুরাজ্যে লাল গোলাপ ফোটালেন বঙ্গসন্তান

| Dec 12, 2018, 13:11 PM IST
1/9

রাজস্থানে গদি হাতছাড়া হয়েছে বিজেপির। ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস। বসুন্ধরা রাজের মসনদে হয়ত বসবেন সচিন পাইলট। অশোক গেহলতও রয়েছেন মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে। তবে শেষ পর্যন্ত কে মুখ্যমন্ত্রী হবেন তা ঠিক করবে কংগ্রেস হাইকমান্ডই।

2/9

রাজস্থানে ১৯৯টি বিধানসভার মধ্যে ৯৯টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও সব থেকে বড় দল হিসেবে উঠে এল রাহুল গান্ধীর দল। বিজেপি পেয়েছে ৭৩টি আসন।

3/9

এই রাজ্যে ক্ষমতা হস্তান্তরে ব্যাপক ভূমিকা রয়েছে অন্যন্য দলগুলোরও। বসুন্ধরার কাজকর্ম পছন্দ করছিলেন না, এমন অনেকেই দলের বিরুদ্ধে নির্দল হিসেবে ভোটে লড়েছেন এবং অনেকে জিতেওছেন। যার ফলে আসন এবং ভোট দুই-ই কমেছে বিজেপি-র। 

4/9

রাজস্থানে ৬টি আসনে জিতেছে মায়াবতীর দল। অন্যান্যরা পেয়েছে ২১টি। তার মধ্যে রয়েছে ২টি আসন রয়েছে কমিউনিস্টদের। 

5/9

এই রাজ্যে আগেও অস্তিত্ব ছিল কমিউনিস্টদের। তবে মাঝে তা ক্ষয়িষ্ণু হলেও এবারের ভোটে কিছুটা উন্নতি করতে পেরেছে তারা।  এবার মরুরাজ্যে লাল গোলাপ ফুটিয়েছে সিপিএম। রাজস্থান বিধানসভা নির্বাচনে ২টি আসন জিতেছে বামেরা। আর এই জয়ের নেপথ্য নায়ক কৃষক সভার নেতা হান্নান মোল্লা।

6/9

বঙ্গ সন্তান হান্নানের দীর্ঘদিনের লড়াইয়ে-ই ভাডরা ও শ্রীদুঙ্গারগড় বিধানসভায় জিতেছে সিপিএম।

7/9

হনুমানগড় জেলার ভাডরা আসনে জয়ী হয়েছেন প্রাক্তন ছাত্রনেতা বলবন পুনিয়া।

8/9

বিকানির জেলার শ্রীদুঙ্গারগড় বিধানসভায় জয়ী হয়েছেন কৃষক সভার নেতা গিরধারিলাল।

9/9

প্রসঙ্গত, এই দুই আসনে জয় পেলেও নিজেদের দুর্গ পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে সিপিএম। ২০০৮ সালেও তিনটি আসনে জয়ী হয়েছিল কমিউনিস্টরা। তবে এই নির্বাচনে ওই বিধানসভাগুলোর একটি আসনেও জেতেনি সিপিএম।