Sunita Williams to vote in US Presidential elections: মহাকাশ থেকেই হবে ভোটগ্রহণ, স্পেস স্টেশন থেকে ভোটাধিকার প্রয়োগ করবেন সুনীতা

NASA astronaut Sunita Williams: তাঁদের আট দিনের সফর আট মাসেরও বেশি দীর্ঘায়িত হয়েছে। আর এই দীর্ঘতম অবিচ্ছিন্ন মহাকাশ মিশনের তালিকায় তাদের স্থান সপ্তমে। আগামী বছরের আগে ভারতীয় বংশোদ্ভূত নভোশ্চর সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরানো সম্ভব নয়। 

Oct 07, 2024, 18:33 PM IST
1/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশ থেকে এখনও ফিরতে পারেননি। কিন্তু তাতেও ভোট দেওয়া থেকে বিরত থাকেননি সুনীতা। এবার মার্কিন স্টেশন থেকেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন তিনি। 

2/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

প্রযুক্তিগত সমস্যার কারণে জুন মাস থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে রয়েছেন তিনি। এ বার সেখানে বসেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে চলেছেন তিনি। সেই ব্যবস্থা করেছে আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

3/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

পৃথিবী পৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে আইএসএস। গবেষণার জন্য গত জুন মাসে সহযোগী বিজ্ঞানীর সঙ্গে সেখানে যান সুনীতা। কথা ছিল, কাজ সেরে আট দিন পরে পৃথিবীতে ফিরবেন তাঁরা। যদিও বোয়িং সংস্থার স্টারলাইনার মহাকাশযানে কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়।

4/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

 ১৯৯৭ সাল থেকে মহাকাশে বসে আমেরিকার ভোটে অংশ নিতে পারেন সে দেশের নাগরিক-মহাকাশচারীরা। সে বছর টেক্সাসের আইনসভা একটি বিল পাশ করেছিল, যাতে নাসার মহাকাশচারীরা মহাকাশে বসেই ভোট দিতে পারেন।

5/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

প্রথমবার মহাকাশে বসে ভোট দেন ডেভিড উলফ। ২০২০ সালে শেষ বার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন কেট রুবিনস। 

6/6

সুনীতা উইলিয়ামস

Sunita Williams

প্রসঙ্গত,  সুনীতা উইলিয়ামস ও ব্যারি বুচ উইলমোর প্রায় ২৪০ দিন কাটাবেন বলে আশা করা হচ্ছে। আর এই দীর্ঘতম অবিচ্ছিন্ন মহাকাশ মিশনের তালিকায় তাদের স্থান সপ্তমে। এর আগে মহাকাশচারী ফ্র্যাঙ্ক রুবিওর মহাকাশে একটানা ৩৭১ দিন কাটিয়েছেন।