World Oral Health Day 2023: সামান্য এই কটি কাজে বেঁচে যাবেন ওরাল ক্যানসারের কবল থেকে!

প্রতি বছর 20 শে মার্চ, 'আন্তর্জাতিক ওরাল হেলথ দিবস' পালিত হয় সাধারণ মানুষকে ওরাল হেলথের প্রয়োজনীয়তা সম্পর্কে বিশ্বব্যাপী মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে। মুখে একটি ছোট ঘা ক্যানসারে পরিণত হতে পারে। এই রোগের লক্ষণগুলি বিশদে জানুন..

Mar 20, 2023, 19:29 PM IST

গার্গী রায়: আন্তর্জাতিক ওরাল হেলথ দিবস পালনের মূল উদ্দেশ্যই হল, সাধারণ মানুষকে ওরাল হেলথের ব্য়াপারে সচেতন করা। মুখগহ্বরের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি, কারন মুখগহ্বরের মাধ্য়মে শরীরে সারাদিন নানা প্রকার খাবারের প্রবেশ ঘটে। 
ভারতে মুখগহ্বরের সমস্যার অপর নাম ওরাল ক্যানসার। ওরাল ক্যানসার মুখের বিভিন্ন জায়গায় হতে পারে, যেমন ঠোঁট, মাড়ি এবং জিহ্বা। আমাদের দেশের বেশিরভাগ মানুষই ওরাল হেলথের ব্যাপারে সচেতন নয়, মুখের ভিতর হওয়া ছোট ঘা নিয়ে চিকিৎসকের কাছে সাধারণত যান না। মুখে একটি ছোট ঘা ক্যানসারে পরিণত হতে পারে। প্রাথমিক অবস্থায় চিকিৎসা করা গেলে প্রাণ বাঁচে। তাই মুখগহ্বরের ক্যানসার নিয়ে সচেতন হওয়া ছাড়া কোনও বিকল্প নেই। এক্ষেত্রে রোগের লক্ষণগুলি বিশদে জানা যাক...

1/6

সাদা বা লালচে প্যাচ

মুখগহ্বরের জিহ্বায় কোনও সাদা বা লালচে প্যাচ-কে লিউকোপ্লাকিয়া বলা হয়। এইধরনের প্যাচ হলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি, বিশেষত আপনি যদি তামাকজাত পদার্থে আসক্ত হন। সাদাটে প্যাচ হল প্রি ক্যানসার স্টেজের লক্ষণ। প্রাথমিক অবস্থায় গুরুত্ব না দিলে ভবিষ্যতে ক্যানসার হওয়ার ঝুঁকি থাকে।

2/6

গলায় ফোলা অংশ

আপনার গলায় যদি কোনও ব্যথাহীন ফোলা অংশ বা  অনেক দিনের ব্যথাহীন ফোলা অংশে হঠাৎ ব্যথা যদি অনুভব হয় এবং তা যদি ক্রমশ বাড়ে, তাহলে আজই চিকিৎসকের পরামর্শ নিন।

3/6

ব্যথা বা অসাড়তা

মুখ বা মুখগহ্বরের কোনও জায়গায় অসাড়তা অর্থাৎ ব্যথাহীনতা, চোয়ালে ফোলাভাব বা ব্যথাও ওরাল প্রাথমিক ক্যানসারের লক্ষণ হতে পারে।

4/6

দাঁত পড়ে যাওয়া

দাঁতের ক্ষয় অথবা দাঁত পড়ে যাওয়া প্রি ক্যানসার স্টেজের লক্ষণ। দাঁতের চিকিৎসা করার পর দাঁতের গোড়া যদি ঠিক না হয়, তাহলে ভবিষ্যতে ক্যানসারের ঝুঁকি এড়াতে এখনই চিকিৎসা শুরু করুন।

5/6

চিকিৎসা

ওরাল ক্যানসার হলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করুন। ক্যানসারের স্টেজ, কোন জায়গায় হয়েছে, ক্যানসারের ধরন কী, তার ওপর নির্ভর করে চিকিৎসা শুরু উচিত। বর্তমানে ওরাল ক্যানসারের জন্য সার্জারি, কেমোথেরাপির মতো বেশ কয়েকটি চিকিৎসার বিকল্প রয়েছে।

6/6

ওরাল ক্যানসারের প্রতিকার

ওরাল ক্যানসারের প্রতিকারের জন্য তামাকজাত পদার্থ ব্যবহার বন্ধ করুন,অ্যালকোহল পান করবেন না,নিয়মিত দাঁতের চিকিৎসকের পরামর্শ নিন এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।