ডুয়ার্সে ফের দেখা গেল বাঘ, হন্যে হয়ে তল্লাশি শুরু করল বনদফতর

Oct 26, 2018, 15:50 PM IST
1/7

ডুয়ার্সের জঙ্গলে ফের দেখা দিলেন বাঘ মামা। অন্তত তেমনটাই দাবি ২ গাড়ি চালকের। সামসিং থেকে চিলাউনির পথে বৃহস্পতিবার সন্ধ্যায় রাস্তার পাশে বাঘ দেখেছেন বলে দাবি তাঁদের। বাঘের খোঁজে ওই এলাকায় তন্ন তন্ন করে তল্লাশি শুরু করেছে বনদফতর। খোঁজ শুরু করেছেন স্থানীয়রাও। 

2/7

গত বছর ডিসেম্বরে ডুয়ার্সে বাঘ দেখা যাওয়ার পর দেশজুড়ে শোরগোল পড়ে। বনকর্তারা ডুয়ার্সে বাঘ আছে বলে দাবি করলেও এতদিন প্রমাণ করতে পারেননি কেউ। গাড়ি চালকের তোলা ছবির ওপর ভিত্তি করে অবশেষে সেই দাবির সত্যতা প্রমাণ করেন তাঁরা। তার প্রায় ১ বছর পর ফের দেখা দিলেন বাঘমামা।

3/7

গাড়ি চালক দীপেন্দ্র ভুজেল ও সুমন রাইয়ের দাবি, বৃহস্পতিবার মাটিআলি হয়ে সামসিং থেকে চিলাউনি যাচ্ছিলেন তাঁরা। তখনই চিলাউনির কাছে দেখতে পান জঙ্গলের ভিতরে পিছন ফিরে রয়েছে একটি রয়্যাল বেঙ্গল টাইগার। সঙ্গে সঙ্গে বনদফতরে খবর দেন তাঁরা। 

4/7

এর পরই চিলাউনিতে তল্লাশি শুরু করে বনদফতর। বনকর্মীরা এলাকায় পৌঁছে জঙ্গলের ভিতরে ও চা বাগানে তল্লাশি শুরু করেন। তবে গোটা জঙ্গল তন্ন তন্ন করে খুঁজেও বাঘের খোঁজ মেলেনি। স্পষ্ট কোনও পায়ের ছাপও মেলেনি বাঘমামার। বনকর্মীরা জানিয়েছেন, শীতের শুরুতে মাটি শুকনো থাকায় বাঘের স্পষ্ট পায়ের ছাপ মেলা মুশকিল। 

5/7

ওদিকে বাঘ বেরিয়েছে শুনে শুক্রবার সকালে চিলাউনির কাছে ভিড় করেন পর্যটকরা। তবে নিরাশ হয়েই ফিরতে হয়েছে তাঁদের।

6/7

বনদফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার যেখানে বাঘের দেখা মিলেছে ২ দিন আগে সেখান থেকে ২ কিলোমিটার দূরে মিলেছিল একটি গরুর দেহ। তাছাড়া ওই জায়গা থেকে নেওড়া ভ্যালি ব্যাঘ্র প্রকল্পের দূরত্বও বেশি নয়। গত বছর সেখানেই দেখা গিয়েছিল বাঘ।   

7/7

বনকর্তাদের অনুমান, ঠান্ডা পড়তেই শীত লেগেছে বাঘমামার। একটু উষ্ণতার খোঁজে তাই সমতলের দিকে নেমে এসেছেন বাঘমামা।