Bengal Weather Update: ধেয়ে আসছে কালবৈশাখী? কত বেগে বইবে হাওয়া? কতটা বৃষ্টি হবে?

Bengal Weather Forecast: আজ সারাদিনই ভোটগণনায় মজে সারা দেশ। সারাদেশের ফলাফলের পাশাপাশি রাজ্যের ফল নিয়েও দেশ তথা রাজ্যবাসীর আগ্রহ তুঙ্গে। আর সেই আবহে এল কালবৈশাখীর পূর্বাভাস।

| Jun 04, 2024, 19:13 PM IST

অয়ন ঘোষাল: আজ সারাদিনই ভোটগণনায় মজে সারা দেশ। সারাদেশের ফলাফলের পাশাপাশি রাজ্যের ফল নিয়েও দেশ তথা রাজ্যবাসীর আগ্রহ তুঙ্গে। আর সেই আবহে এল কালবৈশাখীর পূর্বাভাস। 

1/6

সকালের আবহাওয়া

সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার কোনও সম্ভাবনা নেই। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।  (তথ্য: অয়ন ঘোষাল) 

2/6

সকালে অস্বস্তি

সকালের আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছিল, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাস থাকবে। দক্ষিণবঙ্গে সকাল থেকে অস্বস্তি। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সর্তকতা। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে উত্তরবঙ্গে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইতে পারে। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/6

বিকেলে স্বস্তি

বলা হয়েছিল, ঝড়বৃষ্টিতে দক্ষিণবঙ্গে স্বস্তি মিলতে পারে বিকেল বা সন্ধ্যের দিকে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। কয়েকটি জেলায় দমকা ঝোড়ো হাওয়া ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগে হতে পারে। বজ্রপাতের আশঙ্কাও থাকবে। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/6

ঝড় ও বৃষ্টি

দক্ষিণবঙ্গে অস্বস্তিকর আবহাওয়া। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে অস্বস্তিকর গরম। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনার কথাও বলা হয়েছিল। আগামীকাল বুধবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলায়। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/6

উত্তরে বর্ষা

বৃহস্পতি ও শুক্রবার বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। (তথ্য: অয়ন ঘোষাল) 

6/6

৬০-৭০ কিমি প্রতি ঘণ্টা

তবে, এই মুহূর্তে সবচেয়ে জরুরি বার্তা হল, আর মাত্র কয়েকঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে কালবৈশাখী। হাওয়া বইবে ঘণ্টায় ৬০-৭০ কিমি প্রতি ঘণ্টা বেগে। বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলায় এই ঝড়ের সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হবে। (তথ্য: অয়ন ঘোষাল)