Fitness alert: এই সামান্য পরীক্ষাই বলে দেবে আপনার ফিটনেস কত

Nov 04, 2021, 11:13 AM IST
1/5

কেউ মনে করেন ওজন সেরা প্যারামিটার

নিজস্ব প্রতিবেদন: প্রত্যেকের ফিটনেস পরিমাপ করার  ভিন্ন উপায় আছে। কেউ মনে করেন ওজন সেরা প্যারামিটার, কেউ কেউ পুশ-আপ করতে বা ম্যারাথন চালাতে পছন্দ করেন। তবে এই ব্যবস্থাগুলি সর্বদা সর্বোত্তম নয়। এমন অনেক লোক আছেন যারা অল্প বয়সে চলাফেরার স্বাচ্ছন্দ্য হারিয়ে ফেলেন, আবার কেউ কেউ আছেন যাদের বার্ধক্য অবধি এটি রয়েছে। একজন ব্যক্তি যে ম্যারাথন দৌড়ায় সে এখনও তাড়াতাড়ি মারা যেতে পারে। এটা এমন কেন? এর কারণ হল শরীরের জয়েন্টগুলিকে না পড়ে এবং গ্রীসের মতো মসৃণ ব্যবহার চালিয়ে যাওয়ার ক্ষমতা সবার জন্য এক নয়।

2/5

মেঝে থেকে বসা এবং উঠা একটি মৌলিক কার্যকরী কাজ যার জন্য উপযুক্ত স্তরের পেশী শক্তি

মেঝে থেকে বসা এবং উঠা একটি মৌলিক কার্যকরী কাজ যার জন্য উপযুক্ত স্তরের পেশী শক্তি, যৌথ সমন্বয়, ভারসাম্য এবং নমনীয়তা প্রয়োজন। ফিটনেস চেক করার সবচেয়ে ভাল উপায় হল আপনি বসে থাকা অবস্থান থেকে কতটা ভালভাবে দাঁড়াতে পারবেন। আপনার পা সোজা বা ক্রস করে মেঝেতে বসুন। হাত, কনুই, হাঁটু এবং উরু দিয়ে কোনো কিছুতে হেলান দিয়ে বা কোনো কিছু স্পর্শ না করে বসার চেষ্টা করুন। এটা সব মানুষের জন্য সহজ নাও হতে পার, তাই আপনার পাশের কারও সঙ্গে  এটি করা ভাল।

3/5

প্রতিটির জন্য আপনাকে এক পয়েন্ট বিয়োগ করতে হবে

আপনি কি আপনার হাত বা হাঁটু ব্যবহার করেছেন?  আপনি যদি করেন তবে প্রতিটির জন্য আপনাকে এক পয়েন্ট বিয়োগ করতে হবে এমন জিনিসগুলি এখানে রয়েছে৷ মোট স্কোর 10 এর মধ্যে। যদি আপনি আপনার হাত ব্যবহার করেন, যদি আপনি আপনার হাঁটু ব্যবহার করেন, আপনি যদি আপনার বাহু ব্যবহার করেন, হাঁটু বা উরুতে এক হাত ব্যবহার করলে, আপনি যদি আপনার পায়ের পাশে ব্যবহার করেন।   

4/5

ফিটনেস প্রশিক্ষক/ফিজিওথেরাপিস্টের সাহায্য নিতে পারেন

আপনার স্কোর উন্নত করতে আপনি একজন ডাক্তার বা প্রত্যয়িত ফিটনেস প্রশিক্ষক/ফিজিওথেরাপিস্টের সাহায্য নিতে পারেন। আপনার জয়েন্ট, পেশী বা টেন্ডন কিছু মনোযোগ প্রয়োজন হতে পারে. আত্মবিশ্বাসী হোন এবং সঠিক পথ বেছে নিন।

5/5

সিট অ্যান্ড রাইজ টেস্ট যাকে নো-হ্যান্ড টেস্টও বলা হয় তা আপনার বর্তমান শক্তি

সিট অ্যান্ড রাইজ টেস্ট যাকে নো-হ্যান্ড টেস্টও বলা হয় তা আপনার বর্তমান শক্তি, সামগ্রিক সুস্থতা এবং নমনীয়তা সম্পর্কে অনেক কিছু প্রকাশ করতে পারে। SRT-এর জন্য পা এবং মূল শক্তি, ভারসাম্য, সমন্বয় এবং নমনীয়তা প্রয়োজন। কিন্তু আপনি যদি একটু সংগ্রাম করেন, তার মানে এই নয় যে আপনি সম্পূর্ণ অযোগ্য।