Guru Nanak Jayanti: জেনে নিন, গুরু নানক জয়ন্তীর অজানা সব তথ্য...

Guru Nanak Jayanti: আজ গুরু নানক জী-র ৫৫৪তম জন্মজয়ন্তী। জেনে নিন, এই পবিত্র দিন সম্পর্কে কিছু অজানা তথ্য।

| Nov 27, 2023, 12:29 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আজ গুরু নানক জন্ম জয়ন্তী (Guru Nanak Jayanti)। জেনে নিন এই পবিত্র দিন সম্পর্কে বিষেশ কিছু অজানা তথ্য। গুরু নানকের জন্মদিন উদযাপনের জন্য পালন করা হয় গুরু নানক জয়ন্তী। গুরু নানক জয়ন্তী গুরুপরব নামেও পরিচিত। গুরুপরবের শব্দের অর্থ বুঝতে হলে, জানতে হবে গুরু এবং পরব কথার অর্থ। গুরু কথার অর্থ শিক্ষক, এবং পরব কথার অর্থ উৎসব করা।  

2/7

১৪৬৯ সালে গুরু নানক দেব জন্মগ্রহণ করেন পাকিস্তানের, তালওয়ান্ডি নানকন সাহিব-এ। তাঁর পিতা কালুরাম মেহতা জী খাতরি এবং তাঁর মাতা তৃপ্তা দেবী। এবছর তাঁর ৫৫৪তম জন্মজয়ন্তী।

3/7

তিনি ভারতে এসে সকলকে শান্তির বার্তা দিয়েছিলেন এবং তিনি নিজের জীবন সমর্পন করেছিলেন সাম্যতা এবং  সহনশীলতার উদ্দেশ্যে। তিনিই সর্বপ্রথম শিখ ধর্মের সূচনা করেছিলেন।

4/7

ভারতের বিভিন্ন ধর্মীয় স্থান ঘুরে তিনি বেশ কিছু বন্দনা লিখেছিলেন, যা পরবর্তীতে শিখ ধর্মগ্রন্থ আদি গ্রন্থে যোগ করা হয়েছে। কার্তিক মাসের পূর্ণিমাতে গুরু নানক জন্ম জয়ন্তী পালন করা হয়, যা সাধারণত অক্টোবর থেকে নভেম্বর মাসের মধ্যে পরে।

5/7

গুরু নানক জন্ম জয়ন্তী পালন করা হয় গুরু নানক দেব-এর জন্মদিন এবং তাঁর শিক্ষনীয় কাজগুলিকে উদযাপন করার জন্য। তিনি সর্বদা ভালোবাসা, একতা এবং নিঃস্বার্থ সেবাররর কথা প্রচার করেছেন। শিখ ধর্মের মানুষরা এখনও সেইসব বার্তা নিষ্ঠাসহ মেনে চলেন।

6/7

এই পবিত্র দিনে শিখ ধর্মের মানুষরা সন্ধ্যায় গুরুদ্বারে যান এবং প্রার্থনা করেন। দেশ-বিদেশের সকল গুরুদ্বার এইদিন আলো, ফুল দিয়ে খুব সুন্দর ভাবে সাজানো হয়। ব্যবস্থা করা হয় বিশেষ অনুষ্ঠানের। তবে এই দিনের এক বিশেষ উদযাপন হল নগর কীর্তন।

7/7

গুরুদ্বার গুলিতে সারা বছরই কম বেশি লঙ্গর খাওয়ার ব্যবস্থা করা হয়। তবে এই দিন থাকে বিশেষ ব্যবস্থা। এখানের বিশেষ কমিউনিটি প্রত্যেক ভক্তের জন্য এই দিন ‘গুরু কা লঙ্গর’ হিসেবে দুপুরের খাবারের ব্যবস্থা করে। জাতী ধর্ম নির্বিশেষে এই দিন একসঙ্গে প্রসাদ উপভোগ করেন।