সেপ্টেম্বর মাস পড়তেই এতগুলি বদল, যা প্রভাবিত করবে আম আদমিকে

 

Sep 02, 2018, 18:18 PM IST

 

 

1/6

সেপ্টেম্বরে বদল

sep_6

১ সেপ্টেম্বর থেকে বেশ কয়েকটি বদল হয়েছে যা প্রভাব ফেলতে পারে আপনার জীবনে। 

2/6

সেপ্টেম্বরে বদল

sep_5

১ সেপ্টেম্বর থেকে তৃতীয় পক্ষের মোটর বিমার নতুন নিয়ম লাগু হয়েছে। নতুন নিয়মে গাড়ি নিলে তিন বছরের জন্য থার্ড পার্টি বিমা করাতে হবে। আর বাইক কিনলে তা হবে ৫ বছরের। ফলে দীর্ঘ সময়ের জন্য প্রিমিয়াম দিতে হবে ক্রেতাদের। ফলে খরচ বাড়ছে। কিন্তু প্রতিবছর নবীকরণের ঝঞ্ঝাট থেকে মুক্তি মিলবে।   

3/6

সেপ্টেম্বরে বদল

sep_4

সেপ্টেম্বর থেকে যাত্রীদের বিনামূল্যে বিমা পরিষেবা দেওয়া বন্ধ করল রেল। ফলে টিকিটের খরচ একটু বাড়তে চলেছে।

4/6

সেপ্টেম্বরে বদল

sep_3

শনিবার ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার থেকে ৬৫০টি শাখা ও ৩২৫০টি সুবিধা কেন্দ্রে কাজ শুরু করে দিয়েছে এই ব্যাঙ্ক। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের ১০০ শতাংশ অংশীদারিই ভারত সরকারের। গ্রামীণ এলাকায় এবার মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে সরকারি ব্যাঙ্ক। বছর শেষের আগে ভারতীয় ডাক বিভাগের ১.৫৫ লক্ষ শাখা থেকে পরিষেবা পাবেন গ্রাহকরা।

5/6

সেপ্টেম্বরে বদল

sep_2

১ সেপ্টেম্বরের পর আয়কর দাখিল করলে দিতে হবে জরিমানা। ৩১ ডিসেম্বর পর্যন্ত বার্ষিক ৫ লক্ষের কম আয় হলে জরিমানা লাগবে হাজার টাকা। তার চেয়ে বেশি হলে ৫ হাজার জরিমানা দিতে হবে। ১ জানুয়ারির পর আয়কর দাখিল করলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। 

6/6

সেপ্টেম্বরে বদল

sep_1

১ সেপ্টেম্বর থেকে তামাকজাত দ্রব্যের প্যাকেটে জাতীয় টোল ফ্রি নম্বর দেওয়া থাকবে। ধূমপান ছাড়তে চান, তাহলে এই নম্বরে ফোন করতে পরামর্শ পাবেন।