চেন্নাইয়ে তৈরি হবে আইফোন? ফক্সকন রাজি বলে দাবি তামিলনাড়ু সরকারের

Dec 25, 2018, 18:46 PM IST
1/7

নামীদামী মোবাইল সংস্থার পর এবার ভারতে তৈরি হতে চলেছে আইফোন। তামিলনাড়ুর চেন্নাইয়ে অ্যাপল তৈরি করবে তাইওয়ানের সংস্থা ফক্সকন। 

2/7

দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, সোমবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এডাপ্পি কে পলানিস্বামীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকের পর ঘোষণা করা হয়। তামিল সরকারের দাবি, ভারতে আইফোন তৈরি করতে সম্মত হয়েছে ফক্সকন। এই সংস্থাটিই চিনে আইফোন তৈরি করে।  

3/7

২১,০০০ কোটি টাকার বকেয়া কর মামলার জেরে ২০০৪ সালে চেন্নাইয়ের কারখানাটি বন্ধ করে দিয়েছিল ফক্সকন। একটা সময়ে এই কারখানাতেই তৈরি হত বিশ্বের সর্বাধিক নোকিয়া ফোন। প্রতিবছর ১০ কোটি নোকিয়া মোবাইল ফোন তৈরি হত ওই কারখানায়। 

4/7

চেন্নাইয়ের কারাখানাটি বন্ধ হওয়ার পর শ্রী সিটিতে শাওমি, জিওনি ও নোকিয়া ফোন তৈরি করছে ফক্সকন। এবার পুরনো কারখানায় তারা আইফোন তৈরির কাজ শুরু করতে চায় বলে জানিয়েছে পলানিস্বামীর সরকার।   

5/7

এর আগে অবশ্য বেঙ্গালুরুতে আইফোন উত্পাদনের কথা চলছিল। তবে ভারত সরকার শর্ত দিয়েছিল, ৩০ শতাংশ যন্ত্রাংশই ভারতীয় সরবরাহকারীদের কাছ থেকে কিনতে হবে। পাল্টা আবার ১৫ বছরের জন্য আমদানিকৃত যন্ত্রাংশের উপরে শুল্ক ছাড় চেয়েছে অ্যাপল।  

6/7

তবে আইফোন তৈরির বিষয়টি নির্ভর করছে ভারতীয় বাজারে চাহিদা ও দক্ষিণ এশিয়ায় ফোনটি রফতানি করে তাদের লাভ কতটা হতে পারে। 

7/7

বর্তমানে চিনে তৈরি হয় আইফোন। গোটা দক্ষিণ এশিয়ার চেয়ে সে দেশে বেশি বিকোয় ফোনটি। ভারত-সহ বাকি দক্ষিণ এশিয়ায় বাজেট স্মার্টফোনের ক্রেতাই বেশি।