Diet Tips : পেট ভরে খান, বাড়বে না একটুও ওজন!

ভরা পেট অথচ ওজন একটুও বাড়বে না। ভাবা যায়?

Aug 18, 2022, 20:04 PM IST

ভরা পেট অথচ ওজন একটুও বাড়বে না। ভাবা যায়?

1/9

Negative Calorie : Diet tips

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : ভরা পেট অথচ ওজন একটুও বাড়বে না। ভাবা যায়? নেগেটিভ ক্যালরির খাবার খেলে এটা নিশ্চয়ই  ভাবা যায়।সম্প্রতি নেগেটিভ ক্যালরি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। আসলে করার মতই ব্যপার। ভাবতে পারছেন এমন খাবার যেটা পাচন  হওয়ার জন্য শরীরের বিপুল পরিমাণ ক্যালরি খরচ হয়। সুতরাং ওজন কমাতে শরীরচর্চার পাশপাশি হাতে এক বাটি পপকর্ন নিয়ে আপনার ডায়েটে এই আটটি নেগেটিভ ক্যালরির খাবার যুক্ত করে নিন -

2/9

পপকর্ন (Popcorn)

Negative Calorie : Popcorn

অবাক হলেন তো? হওয়ার মতই। আসলে বেশিরভাগ মানুষই জানেন না যে পপকর্ন সবথেকে স্বাস্থ্যকর স্ন্যাক্সের মধ্যে অন্যতম। পপকর্নে প্রচুর পরিমাণে ফাইবারের পাশপাশি আশ্চর্যজনকভাবে কম  ক্যালরি আছে। এছাড়াও এটি খেলে আপনার চোয়ালের ব্যায়ামও হয়। তাহলে সব দিকে লাভই লাভ।   

3/9

গাজর ( Carrot)

Negative Calorie : Carrot

গাজর ম্যাগনেশিয়াম, পটাশিয়ামসহ বিভিন্ন খনিজতে ভরপুর। এছাড়াও ভিটামিন এ ও ভিটামিন কে-র ভাণ্ডার। স্যালাডে নিয়মিত রাখুন এই নেগেটিভ ক্যালরির খাবার, গাজরকে।

4/9

শসা (Cucumber)

Negative Calorie : Cucumber

ওজন ঝরাতে বরাবরই ভীষণ কার্যকরি বলে প্রমাণিত এই খাবারটি। এছাড়াও ফাইবার ও খনিজের অফুরান্ত যোগান আছে। শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে এই খাবারের জুড়ি মেলা ভার!

5/9

টম্যাটো (Tomato)

Negative Calorie : Tomato

কোথায় আনাগোনা নেই এই সবজিটির? তরকারি থেকে স্যালাড সর্বত্রই এর বিরাজ। এই নেগেটিভ ক্যালরির খাবারটিতে প্রতি একশো গ্রামে ক্যালরির পরিমাণ কুড়িরও নীচে। এছাড়া রয়েছে ভরপুর ভিটামিন সি।

6/9

তরমুজ (Watermelon)

Negative Calorie : Watermelon

এই ফলের যোগান যদিও গরমকালেই বেশি করে পাওয়া যায়। অসংখ্য পুষ্টিগুণের পাশপাশি সুস্বাদু এই ফল শরীরে জলের যোগানও দেয়। এতেও ক্যালরির পরিমাণ খুবই কম।

7/9

বেরিজাতীয় ফল (berry)

Negative Calorie : Berry

যেকোনো বেরী জাতীয় ফলকেই চোখ বুঝে নেগেটিভ ক্যালরির তালিকায় ফেলা যেতে পারে। আঙুর, ব্লুবেরী, ব্ল্যাকবেরী সবই ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্টের খনি।  

8/9

ব্রকলি (Broccoli)

Negative Calorie : Broccoli

ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই সবজিতে প্রতি ১০০ গ্রামে মাত্র ৩৪ গ্রাম ক্যালরি আছে। শুধু ওজন কমানোর জন্য না, বিভিন্ন গবেষণায় প্রমাণ হয়েছে যে  ব্রকলিতে অ্যান্টি-ক্যান্সারের গুণও আছে।

9/9

আপেল (Apple)

Negative Calorie : Apple

‘দিনে একটি আপেল, দূরে রাখে ডাক্তারকে’। কথাটা কী আর এমনি এমনি বলা হয়! আপেলের মধ্যে এক ধরনের দ্রবণীয় ফাইবার আর প্রচুর পরিমাণে পেকটিন থাকে যা ওজন কমানোর পাশপাশি শর্করার মাত্রা বজায় রাখে। আপেল প্রতি ১০০ গ্রামে প্রায় ৫০ গ্রাম ক্যালরি আছে।