Surekha Sikri- ভুগেছেন অর্থাভাবে, নাসিরুদ্দিনের প্রাক্তন 'শ্যালিকা' অভিনেত্রী হতে চাননি

Jul 16, 2021, 12:07 PM IST
1/10

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত জাতীয় পুরস্কারজয়ী  অভিনেত্রী সুরেখা সিক্রি (Surekha Sikri)। ২০১৮ সালে স্ট্রোক হওয়ার পর পক্ষাঘাত হয়ে যায় সুরেখার। ২০২০ সালে আবারও ব্রেন স্ট্রোক। অভিনয় জীবনের লক্ষ্য ছিল না, চেয়েছিলেন সাংবাদিক হতে, কিন্তু ভাগ্যের লিখন ছিল অন্যকিছুই।   

2/10

১৯৪৫ সালে উত্তরপ্রদেশে জন্ম সুরেখা সিক্রির। ভারতীয় বায়ুসেনার পাইলটের মেয়ে তিনবার জাতীয় পুরস্কারের সম্মানে সম্মানিত। আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে পড়ার পরে তিনি ভর্তি হন ন্যাশনাল স্কুল অব ড্রামায়। তবে সুরেখা কখনও নায়িকা হতে চাননি। লেখালিখি ভালবাসতেন, চেয়েছিলেন সাংবাদিক হতে। 

3/10

তাঁর সৎ-বোন মানারা সিক্রি ওরফে পারভিন মুরাদ নাসিরউদ্দিন শাহর প্রথম স্ত্রী। এনএসডি-ই তাঁর জীবনের গতিপথ বদলে দিয়েছিল। বারবার স্বীকার করেছেন সুরেখা। চরিত্রাভিনেত্রী হিসাবে নজর কেড়েছেন বরাবর। দিল্লির থিয়েটার জীবনের উল্লেখ করেছেন। নাটক করেছেন ওম পুরী, নাসিরউদ্দিন শাহ-র সঙ্গেও। 

4/10

নাসিরউদ্দিন ও  মানারার মেয়ে হীবার সঙ্গে সুন্দর সম্পর্ক ছিল সুরেখার। ৯৭৮ সালে 'কিসসা কুর্সি কা' ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। বিয়ে করেন হেমন্ত রেগকে। তাঁদের একটি পুত্র সন্তান হয়, যার নাম রাহুল সিক্রি। 

5/10

‘মাম্মো’, ‘তামস’ আর ‘বাধাই হো’-র জন্য তিনবার সুরেখা শ্রেষ্ঠ সহঅভিনেত্রী জাতীয় পুরস্কার পেয়েছেন। ‘পরিণতি’, ‘নজর’, ‘সরদারী বেগম’, ‘সরফরোশ’, ‘জুবেইদা’, ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’, ‘রেনকোট’- পর্দায় একের পর এক মাইলস্টোন তৈরি করেছেন, চরিত্রাভিনয়কে অন্য মাত্রা দিয়েছেন। 

6/10

টেলিভিশনে কাজ করেছেন ‘এক থা রাজা এক থি রানী’, ‘পরদেশ মে হ্যায় মেরা দিল’, ‘মা এক্সচেঞ্জ’, ‘সাত ফেরে’, ‘বালিকা বধূ’ ইন্দুমতি লালা মেহরা', 'মহা কুম্ভ: এক রহস্য', 'এক কাহানি','বনেগি অপনি বাত', 'কেসর', 'কেহনা হে কুচ মুঝকো', 'শহর', 'সময়', 'সিআইডি', 'জাস্ট মহাব্বত' -এর মতো ধারাবাহিকে। 

7/10

সুরখাকে সর্বশেষ দেখা গিয়েছিল জোয়া আখতার পরিচালিত নেটফ্লিক্সের অ্যান্থলজি 'ঘোস্ট স্টোরিজ'।  লকডাউনে সরকার যখন ৬৫-এর উপরের অভিনেতাদের কাজ করার কথা মানা করেন তখন প্রতিবাদ করেছিলেন সুরেখা। বরাবর নিজের মূল্যবোধে অনড় থেকেছন। 

8/10

তৃতীয়বার ‘বাধাই হো’-র জন্য জাতীয় পুরস্কার নিতে গিয়েছিলেন হুইল চেয়ারে। কারণ তার আগেই মহাবালেশ্বরে শুটিং করতে গিয়ে ব্রেনস্টোক হয় সুরেখার।

9/10

বহুবার বিভিন্ন সাক্ষাৎকারে স্বীকার করেছেন তাঁর চিকিৎসার জন্য অর্থের প্রয়োজন। কিন্তু কোনও অনুগ্রহ চান না তিনি। কাজ চান। 

10/10

সসম্মানে অভিনয় করে তাঁর পারিশ্রমিক চান। তাই তো বারবার ফেরত দিয়েছেন অর্থসাহায্য। অবশেষে শুক্রবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।