Duetting Songbirds:তোমার সুর আমার সুর সৃষ্টি করে ঐক্য সুর

| Jun 15, 2021, 19:56 PM IST
1/9

আপনি হয়তো কোনও বনপথে বা নির্জন গ্রাম্য পথে চলেছেন। এ সময়ে আপনার কানে নিরন্তর নিরবচ্ছিন্ন পাখির ডাক আসছে। এই ধরনের ডাককে সাধারণত আমরা 'পাখির গান' বলেই উল্লেখ করে থাকি। মনে করি, টানা হয়তো একটা পাখিই এ ভাবে 'গেয়ে' চলেছে। 

2/9

বিজ্ঞানীরা কিন্তু বলছেন, একেবারে ঠিক একটা ব্যান্ডের দলের মতো বা অর্কেস্ট্রার মতো নিখুঁত সুরসামঞ্জস্যে অনেকগুলি পাখি পর পর একত্রে ডেকে বা গেয়ে ওঠে।   

3/9

কী করে এটা হয়? গবেষকেরা বলছেন, দুটি পাখি যখন দ্বৈত সংগীত (ডুয়েট) করে, তখন তাদের মস্তিষ্ক একসঙ্গে কাজ করে।

4/9

আসলে বনের songbird-রা কীভাবে একসঙ্গে গান করে, তা নিয়ে পাখিবিজ্ঞানীদের প্রশ্ন অনেক দিনের। এ নিয়ে গবেষণা করেছেন একদল স্নায়ুবিজ্ঞানী। তাঁরা দেখেছেন, দুটি পাখি একসঙ্গে গান করার সময় তাদের মস্তিষ্ক একসঙ্গে কাজ করে। ফলে গান করার কাজটি সহজ হয়ে যায়। আর শ্রোতাও নিরবচ্ছিন্ন একটা সুর শোনে। 

5/9

গবেষণাটি আমেরিকার Proceedings of the National Academy of Sciences-য়ে প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, দক্ষিণ আমেরিকার Andes পর্বতাঞ্চলের plain-tailed wrens  প্রজাতির সংবার্ডের উপর গবেষণাটি চালানো হয়েছে। গান করার সময় এই প্রজাতির পুরুষ ও স্ত্রী পাখিগুলোর মস্তিষ্ক কীভাবে কাজ করে, সেটা রহস্য উদ্‌ঘাটন করাই ছিল গবেষণার লক্ষ্য। 

6/9

 বিজ্ঞানীরা দেখেছেন, পাখিগুলি গান করার সময় একে অন্যের মধ্যে সংকেত আদান-প্রদান করে।

7/9

গবেষণা প্রতিবেদনটির সহ-লেখক স্নায়ুবিজ্ঞানী ও নিউ জার্সি ইনস্টিটিউট অব টেকনোলজির জীববিজ্ঞান বিভাগের সহ-অধ্যাপক Eric Fortune এ বিষয়ে বলেন, পরস্পরের বার্তা শুনতে পাখিগুলি নিজেদের মস্তিষ্ককে এমনভাবে যুক্ত করে ফেলে যে, পাখি দুটি হলেও তাদের মস্তিষ্ক ওই বিশেষ মুহূর্তে প্রায় একটি হয়ে যায়!

8/9

এরিক বলেছেন, স্ত্রী পাখিটি কী করতে যাচ্ছে, সঙ্গী পুরুষ পাখির মস্তিষ্কে সেই বিষয়ে একটা ধারণা থাকে। একইভাবে পুরুষ পাখিটিও কী করতে যাচ্ছে, সে বিষয়ে স্ত্রী পাখির মস্তিষ্কেও সম্ভাব্য ধারণা থাকে। ফলে, পাখিগুলি যখন একসঙ্গে গান করতে শুরু করে, তখন তাদের ভিন্ন সুরের মধ্যে মিলন ঘটে তা একটি সুরই হয়ে যায়।

9/9

গবেষণা বলছে, পাখিগুলি প্রথমে নিজেদের মধ্যে বার্তা আদান-প্রদান শুরু করে। এরপর তা দ্রুতই সংগীতে রূপান্তরিত করে। আর তখনই সেই ডুয়েট শুনে মনে হয় যে একটি পাখিই গান গাইছে।