Foreign Cities: বিদেশে বাড়ি কিনতে টাকা দেবে সে দেশের সরকার! পৃৃথিবীর এই ৫ জায়গায়...

বিদেশে ঘোরার জন্য় প্রায় লক্ষাধিক টাকা খরচ হয়ে যায়। তবে এবার বিদেশে গিয়ে একেবারে বসতি গড়ার জন্য পাবেন উল্টে পাবেন লক্ষ টাকা! শুনতে অবাক লাগলেও এটা সত্য়ি। বিশ্বে এমন কয়েকটি দেশ আছে যেখানের নাগরিকত্ব নিলে সেখানকার সরকার দেবে প্রায় লাখ খানেক টাকা।

Jun 27, 2023, 16:05 PM IST
1/5

ইটালির প্রেসিস-অ্যাকোয়ারিকা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: ইটালি ঘোরা তো নয় একেবারে ওখানে গিয়ে সংসার পাতার সাধ মেটানো এখন হয়ে গেছে খুবই সহজ। ইটালির প্রেসিস-অ্যাকোয়ারিকা বলে এক শহরে বসতি স্থাপন করলে সরকার থেকে দেবে ২৬ লক্ষ টাকা।

2/5

আয়ারল্য়ান্ডের কিছু দ্বীপ শহর

বিদেশে নতুন কিছুর বদলে কোনও খালি বাড়ি বা ভাড়া বাড়ি কিনে বসতি স্থাপন করতে চাইছেন। তার জন্যেও সরকার দেবে টাকা। এরকমই সুযোগ পাওয়া যাবে এই শহরে। এই ধরনের সম্পত্তি কেনার জন্য় পাবেন ৪৪.৮ লক্ষ টাকা। যদিও এতে কিছু শর্তাবলী প্রযোজ্য।  

3/5

সুইজারল্য়াণ্ডের আলবিনেন

এই শহরে সংসার পাতার অফার খুবই লোভদায়ক। এখানে যাঁরা ৪৫ বছরের উর্ধ্বে অথচ সিঙ্গেল, তাদেরকে সরকার দেবে ২০ লক্ষ। আবার যাঁরা দম্পতি তাঁরা পাবে ৪০ লক্ষ টাকা। শুধু তাই নয়, কোনও দম্পতির যদি আবার সন্তান থাকে আরও ৪ লক্ষ টাকা বেশি পাবে তাঁরা।  

4/5

পর্তুগালের একাধিক অভ্য়ন্তরীণ শহর

পর্তুগালে এমন কিছু শহর আছে যেখানে জনবসতির ঘনত্ব খুবই কম। তাই সেখানে জনবসতি বাড়ানোর জন্য ২০২০ সালে পর্তুগিজ সরকার একটা উদ্য়োগ নেয়। পর্তুগিজে যেসব বিদেশি শ্রমিক কাজ করতে আসে এবং তাদের পরিবার আছে, তারা যাতে ওইসব জায়গায় তাদের সংসার শুরু করতে পারে তার জন্য আকর্ষণীয় কিছু অফার দিচ্ছে। সরকার পরিবারকে একবারে ৪,২৯,১৮৩টাকা দেবে। এই টাকার মধ্য়ে আবার দুটি ভাগ থাকবে। সরকার প্রথমে সেই পরিবারকে সরাসরি ২,৩৪,১০৭ টাকা হাতে দেবে। এই টাকার মধ্য়ে পরিবারের প্রতি সদস্যের জন্য় ২০% করে টাকার অধিকার থাকবে।

5/5

চিলির সানতিয়াগো

চিলিতে ব্য়বসায়ীদেরকে এক দুর্দান্ত অফার দিচ্ছে সে দেশের সরকার। এখানে সরকারি এক সংস্থা আছে যার নাম প্রোডাকশন ডেভেলপমেন্ট কর্পোরেশন। এটি একটি স্টার্ট আপ কর্পোরেশন। এই প্রোগ্রামের আওতায় যেসব ব্য়বসায়ীরা ব্য়বসা করতে আসবে, তাদের সরকার ৩৬ লক্ষ টাকা ইক্যুয়টি ক্য়াপিটাল প্রদান করবে। এর পাশপাশি ১বছরের কাজ করার ভিসা দেবে।