Shani Dev: শনিপুজোয় সামান্য ভুল করলেই বড় বিপদ! তাই মেনে চলুন এই ক'টি নিয়ম, মিলবে বড়ঠাকুরের অত্যাশ্চর্য কৃপা...

Shani Dev Puja Rituals: শনিবার দিনটি শনিদেবতাকে উত্‍সর্গ করা হয়। এদিন ভক্তিভরে যথাযথ নিয়ম মেনে শনির পুজো করলে তাঁর অশেষ কৃপা পাওয়া যায়। তবে, মনে করা হয়, একবার শনির কুদৃষ্টি পড়লেই রক্ষে নেই!

| Oct 04, 2024, 15:37 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবার দিনটি শনিদেবতাকে উত্‍সর্গ করা হয়। এদিন ভক্তিভরে যথাযথ নিয়ম মেনে শনির পুজো করলে তাঁর অশেষ কৃপা পাওয়া যায়। মনে করা হয়, একবার শনির কুদৃষ্টি পড়লেই রক্ষে নেই! তাই নিয়ম মেনে তাঁর আরাধনা করা হয়। এই নিয়মের অন্যথা হলে নানা বিপদ ঘটতে পারে। তাই শনিদেবের পুজোর সময় বিশেষ কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। প্রসঙ্গত, চলতি মাসে ইতিমধ্যেই যা ঘটেছে, তাতে বেশ কয়েকটি রাশির জাতক-জাতিকাদের পক্ষে দারুণ ব্যাপার হতে চলেছে। শনিদেব গতকাল, ৩ অক্টোবর শতভিষা নক্ষত্রে প্রবেশ করেছেন। এই নক্ষত্রে রাহুদেবের আধিপত্য। রাহু ও শনির মধ্যে এমনিতেই বন্ধুত্বের সম্পর্ক। তাই শনির এই গোচরে কিছু রাশির ভাগ্যে বিপুল ইতিবাচক বদল আসতে চলেছে।

1/6

নীল ফুল

নীল অপরাজিতা ফুল দিয়ে শনিবার শনিঠাকুরের পুজো করতে হবে। 

2/6

লৌহপাত্র

শনিঠাকুরের পুজোয় তামার পাত্র ব্যবহার করা হয় না। বদলে লোহার পাত্র ব্যবহার করাই বিধি। 

3/6

দীপ জ্বেলে দিন

পুজোর সময়ে শনির সামনে প্রদীপ জ্বালানোর বিধি নেই। বরং কোনও গাছের তলায়, বিশেষত বটগাছের নীচে দীপ জ্বেলে দিন। 

4/6

কালো বা নীল

শনিদেবতার পুজোর সময়ে লাল রং ব্যবহার করবেন না। শুধু কালো বা নীল রঙের পোশাক পরুন।

5/6

পশ্চিমমুখো

শনিপুজো করতে হয় পশ্চিম দিকে মুখ করে বসে।

6/6

শনির প্রীতি

শনিদেবতাকে বলা হয় কর্মফলের দেবতা। ন্যায়ের দেবতা। শনি যেমন মানুষকে নীচে ফেলে দেন, তেমনই উপরেও টেনে তোলেন। তাই যাতে শনির আশীর্বাদে উপরে ওঠা যায়, সেই চেষ্টাই সমস্ত ভক্তের করা উচিত। (Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)