বুধবার আসছে ৫ রাফাল যুদ্ধবিমান, কড়া নিরাপত্তা-সাজসাজ রব আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে

Jul 28, 2020, 13:13 PM IST
1/6

বুধবার অর্থাত্ আগামিকাল আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছচ্ছে বায়ুসেনার ৫ রাফাল যুদ্ধ বিমান। এনিয়ে সাজসাজ রব আম্বালায়। পাঁচ যুদ্ধ জাহাজকে স্বাগত জানাতে তৈরি আম্বালা এয়ার ফোর্স স্টেশন।

2/6

ইতিমধ্যেই আম্বালা এয়ার ফোর্স স্টেশনের ৩ কিলোমিটার ব্যাসার্ধে কোনও ড্রোন ওড়ানো যাবে না বলে ঘোষণা করেছে প্রশাসন। কেউ এই নির্দেশ ভাঙলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আম্বালা ক্যান্টনমেন্টের ডিএসপি।

3/6

পাঁচটি রাফাল জেট সোমবার ফ্রান্সের ইসত্রেস বায়ুসেনা ঘাঁটি থেকে ভারতের উদ্দেশ্য রওনা দেয়। টানা ৭ ঘণ্টা উড়ে ৭,৩৬৪ কিলোমিটার রাস্তা পেরিয়ে গতকাল জেটগুলি পৌঁছে গিয়েছে সংযুক্ত আরব আমিরশাহীর আল দাফরা বায়ুসেনা ঘাঁটিতে। বুধবার ওই পাঁচ জেট বায়ুসেনার আম্বালা ঘাঁটিতে এসে পৌঁছনোর কথা।

4/6

ফ্রান্সের যুদ্ধবিমান নির্মাণকারী সংস্থা দাসোঁর কাছ থেকে মোট ৩৬টি রাফাল জেট কিনছে ভারত। গত নভেম্বরে আনুষ্ঠানিকভাবে একটি রাফাল জেট প্রতিররক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে তুলে দেয় দাসোঁ। এবার মোট ৫টি জেট ভারতে পাঠানো হচ্ছে।

5/6

এখনও পর্যন্ত ভারতীয় বায়ুসেনার মোট ১২ পাইলট রাফাল ওড়ানোর ট্রেনিং শেষ করেছেন। মোট ৩৬ পাইলটকে প্রশিক্ষণ দেবে দাসোঁ। এদিকে, আরও পাঁচটি রাফাল জেটকে ফ্রান্সেই রেখে দেওয়া হয়েছে ভারতীয় পাইলটদের ট্রেনিংয়ের জন্য।

6/6

কেন রাফালের এত কদর? সূত্রের খবর, যেকোনও ধরনের আধুনিক অস্ত্র বহন করতে সক্ষম রাফাল। এই জেটের সঙ্গে জুড়ে দেওয়া হবে মেটিওর, SCALP এর মতো শক্তিশালী মিসাইল। এছাড়াও রাফালোর সঙ্গে সংযুক্ত করা হবে HAMMMER মিসাইল। ৬০-৭০ কিলোমিটার দূরের যে কোনও টার্গেটকে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে এই মিসাইল।