স্বয়ং গান্ধীজিকে 'মিকি মাউস' বলে ডাকার সাহস দেখাতেন, কে এই মহিলা জানেন?

Sarojini Naidu Birth Anniversary: ভারতের স্বাধীনতা সংগ্রামী, বিশিষ্ট বাগ্মী, ইন্দো-অ্যাংলিয়ান কবিও। দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া নামে পরিচিত। সরোজিনী নায়ডু।

| Feb 13, 2023, 18:15 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের স্বাধীনতা সংগ্রামী, বিশিষ্ট বাগ্মী, ইন্দো-অ্যাংলিয়ান কবিও। দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া নামে পরিচিত। সরোজিনী নায়ডু। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম (ভারতীয়) মহিলা সভাপতি নির্বাচিত হয়েছিলেন। স্বাধীন ভারতে উত্তরপ্রদেশের রাজ্যপালও হয়েছিলেন তিনি। মহাত্মা গান্ধীর সঙ্গে তিনি ডান্ডি পদযাত্রায় যোগ দিয়েছিলেন।

1/6

পৈতৃক বাড়ি বাংলাদেশে

পৈতৃক বাড়ি ছিল অধুনা বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার লৌহজংয়ের কনকসার গ্রামে। বিজ্ঞানী, দার্শনিক ও শিক্ষাবিদ অঘোরনাথ চট্টোপাধ্যায় ও কবি বরদাসুন্দরী দেবীর বড় মেয়ে ছিলেন সরোজিনী।  

2/6

তুখড় ছাত্রী সরোজিনী

মাত্র বারো বছর বয়সে সরোজিনী মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হন। গোটা মাদ্রাজ প্রেসিডেন্সিতে প্রথম স্থান অধিকার করেছিলেন তিনি। ১৮৯১ সাল থেকে ১৮৯৪ সাল পর্যন্ত প্রথাগত পড়াশোনা বন্ধ রেখে বাইরের নানা বিষয়ে অধ্যয়ন করেন তিনি। ১৮৯৫ সালে প্রথমে লন্ডনের কিংস কলেজ ও পরে কেমব্রিজের গার্টন কলেজে পড়াশোনা করেন।  

3/6

১৭ বছর বয়সে প্রেম, ১৯-য়ে বিয়ে

১৭ বছর বয়সে সরোজিনী ড. মুথ্যালা গোবিন্দরাজু নায়ডুর প্রেমে পড়েন। ১৯ বছর বয়সেই পড়াশোনা সমাপ্ত করে গোবিন্দরাজুর সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন। সেযুগে অসবর্ণ বিবাহ নিষিদ্ধ ছিল। সরোজিনী ব্রাহ্মণ হলেও গোবিন্দরাজুলু ছিলেন অব্রাহ্মণ। ১৮৯৮ সালে মাদ্রাজে ১৮৭২ সালের আইন অনুযায়ী তাঁদের বিয়ে হয়।

4/6

১৯০৫ সালে স্বাধীনতা আন্দোলনে যোগ

১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরোজিনী স্বাধীনতা আন্দোলনে যোগ দেন। ১৯০৩ সাল থেকে ১৯১৭ সালের মধ্যবর্তী সময়ে তিনি গোপালকৃষ্ণ গোখলে, রবীন্দ্রনাথ ঠাকুর, মহম্মদ আলি জিন্না, অ্যানি বেসান্ত, মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু প্রমুখের সংস্পর্শে আসেন।

5/6

নিউ ইয়র্ক সফরের শেষে

১৯২৮ সালের অক্টোবর মাসে সরোজিনী নিউ ইয়র্ক সফর করেন। এই সময় যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকান ও আমেরিকান-ইন্ডিয়ানদের প্রতি বৈষম্যমূলক আচরণের নিন্দা করেন তিনি। ভারতে ফেরার পরে তিনি কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য নির্বাচিত হন।

6/6

গান্ধীজির সঙ্গে কারারুদ্ধ

১৯৩০ সালের ২৬ জানুয়ারি জাতীয় কংগ্রেস ব্রিটিশ সাম্রাজ্য থেকে ভারতের স্বাধীনতা ঘোষণা করে। সে সময়ে উত্তাল ভারত। ৫ মে গান্ধীজিকে গ্রেফতার করা হয়। এর কিছুকাল পরেই গ্রেফতার হন সরোজিনী। এই সময়ে কয়েক মাস কারারুদ্ধ থাকেন তিনি। ১৯৩১ সালের ৩১ জানুয়ারি গান্ধীজির সঙ্গে সঙ্গে তাঁকেও মুক্তি দেওয়া হয়। সেই বছরেই পরে আবার তাঁদের গ্রেফতার করা হয়। যদিও স্বাস্থ্যহানির কারণে অল্পদিনের মধ্যেই ছাড়া পান সরোজিনী। ১৯৪২ সালের ২ অক্টোবর ভারত ছাড়ো আন্দোলনে অংশ নেওয়ার জন্য তাঁকে ফের গ্রেফতার করা হয়। এই সময়ে গান্ধীজির সঙ্গে ২১ মাস কারারুদ্ধ ছিলেন সরোজিনী। মহাত্মা গান্ধীর সঙ্গে সরোজিনী নায়ডুর সম্পর্ক এতটাই অন্তরঙ্গ ছিল যে, তিনি গান্ধীজিকে 'মিকি মাউস' বলে ডাকতেন!