Easy Hacks: সামান্য় নুন বদলে দিতে পারে আপনার ঘরসংসার! কীভাবে?

য় নিত্যপ্রয়োজনীয় নুন কিন্তু একদমই নগণ্য নয়। শুধু খাবারের স্বাদেই নয়, অতি সহজলভ্য নুন অনেক ক্ষেত্রে কার্যকরী। আসুন দেখে নেওয় যাক সামান্য নুনের কত গুণ।  

Aug 09, 2022, 17:22 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:য় নিত্যপ্রয়োজনীয় নুন কিন্তু একদমই নগণ্য নয়। শুধু খাবারের স্বাদেই নয়, অতি সহজলভ্য নুন অনেক ক্ষেত্রে কার্যকরী। আসুন দেখে নেওয় যাক সামান্য নুনের কত গুণ।  

1/6

১) ফ্রিজ থেকে দুর্গন্ধ বের হলে তা সহজেই দূর করা যাবে নুনের সাহায্যে। শুধু তাই নয়, খাবারে ব্যাকটেরিয়ায় সংক্রমণ থেকে বাঁচাতেও নুন কার্যকরী। সপ্তাহে একবার হলেও জলের সঙ্গে নুন মিশিয়ে ফ্রিজ পরিস্কার করতে হবে। ফ্রিজে থাকা সবজি সতেজ রাখতে ও কেমিক্যাল দূর করতে নুন জলে ভিজিয়ে রাখতে হবে।

2/6

২) পিতল বা তামার পাত্র নতুনের মতো চকচকে রাখবেন কীভাবে? ঘরোয়া উপায়ে সহজেই সম্ভব। এক্ষেত্রে নুনের সঙ্গে ময়দা ও ভিনিগার মিশিয়ে পরিস্কার করতে হবে। তারপর নরম ন্যাকরা দিয়ে মুছে নিলেই একেবারে নতুনের মতো চকচক করবে।

3/6

৩) ঘর পরিস্কার করার ঝাঁটা বেশিদিন যাতে টেকে তার জন্য গরম জলে নুন মিশিয়ে ঝাঁটা ভিজিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর তা রোদে শুকিয়ে নিলেই হয়ে যাবে। ঘর সাজানোর আর্টিফিসিয়াল ফুল বা দাঁত মাজার ব্রাশও সতেজ রাখা যায় একই উপায়ে।

4/6

৪) পুরনো আসবাবপত্র হলদেঁটে হয়ে গেলে তাকে নতুন রূপ দেওয়া সম্ভব এক্ষেত্রেও কার্যকরী নুন। বছরে একবার বা দু'বার গরম জলে নুন মিশিয়ে ফার্নিচার পরিস্কার করলেই হাতেনাতে ফলাফল দেখতে পাবেন। একই উপায়ে কার্পেটে বা ফার্নিচারে কোনও তরলের দাগ হয়ে গেলে তা পরিস্কার হয়ে যাবে।  

5/6

৫) বাসন মাজার স্ক্রচব্রাইট নরম হয়ে গেলে নুন জলে সারা রাত ভিজিয়ে রাখলে তা আগের মতো শক্ত হয়ে যাবে।  এক্ষেত্রে নুনের সঙ্গে লেবুর রসও মেশাতে পারেন। নুনের বদলে বেকিং সোডা ব্যবহার করলেও একই ফল পাবেন।

6/6

৬) চালে পোকা ধরলে অথবা কোথাও পিঁপড়ে বাসা বাঁধলে নুন জল স্প্রে করলে তা দূর হবে। এমনকী জুতোয় দুর্গন্ধ বের হলে তাতে নুন রেখে দিলে গন্ধ দূর হয়। বিষাক্ত কিছু কামড়ে দিলেও নুন ঘষলে সঙ্গে সঙ্গে উপশম মেলে।