উপমহাদেশ সন্ত্রাসমুক্ত হলেই সম্পূর্ণ শক্তিশালী হবে SAARC,পাকিস্তানকে ইঙ্গিত মোদীর!

Dec 08, 2020, 18:22 PM IST
1/5

সন্ত্রাসবাদ দূর করতে ও দক্ষিণ পূর্ব এসিয়ায় শান্তির প্রতিষ্ঠার লক্ষ্যে SAARC গোষ্ঠীভূক্ত দেশগুলিকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

2/5

মঙ্গলবার প্রধানমন্ত্রী বলেন, SAARC গোষ্ঠীভূক্ত দেশগুলি তখনই সম্পূর্ণ শক্তিশালী হবে যখন এই উপমহাদেশে কোনও সন্ত্রাসবাদ থাকবে না। যেসব শক্তি সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের বিরুদ্ধে সংঘবদ্ধভাবে কাজ করতে হবে। তবেই দক্ষিণ এসিয়ায় শান্তি সুনিশ্চিত হবে।

3/5

উল্লেখ্য, লাদাখ উত্তেজনার মধ্যে ব্রিকসের বৈঠকেও ওই একই কথা বলেছিলেন মোদী।  উত্তর সীমান্তে যখন চিনকে নিয়ে ভারত ব্যস্ত সেসময় পাকিস্তান সমানে সীমান্তপার সন্ত্রাস চালিয়ে গিয়েছে। এনিয়ে ফের পাকিস্তানকে সতর্ক করলেন মোদী। 

4/5

উল্লেখ্য, ১৯তম SAARC শীর্ষ বৈঠক বয়কট করেছিল ভারত। সেবছর কাশ্মীরের উরির ভারতীয় সেনার ছাউনিতে হামলা চালিয়েছিল পাক জঙ্গিরা। তারই প্রতিবাদে পাকিস্তানের ওই SAARC বৈঠক বয়কট করে ভারত। পাশাপাশি, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তান ও ভূটানও ওই বৈঠক থেকে সরে আসে।

5/5

এদিকে, উপমহাদেশে করোনা মোকাবিলায় SAARC দেশগুলির একসঙ্গে কাজ করার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, করোনা মোকাবিলায় SAARC দেশগুলি যেভাবে একসঙ্গে কাজ করেছে তাতে প্রমাণ হয় ভবিষ্যতে আরও বড় কোনও ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে সদস্য দেশগুলি।