'লোভে পড়ে' ফাঁদে পা বনসুন্দরীর! প্রকৃতির নিয়ম মেনে ফেরানো হল জঙ্গলে

Oct 08, 2020, 15:26 PM IST
1/6

সোমবার সন্ধের দিকে সুন্দরবনের আজমলমারির জঙ্গল থেকে হেরোভাংগা নদী পেরিয়ে একটি রয়্যাল বেঙ্গল টাইগার ঢুকে পড়েছিল বৈকন্ঠপুর এলাকায়। তার পর থেকেই এলাকর লোকজন ঘরবন্দি। ভয়ে কাঁটা হয়ে ছিলেন ওই এলাকার প্রতিটি মানুষ। এর পর বন দফতর ফাঁদ পাতে। মঙ্গলবার রাতে সেই ফাঁদে ধরা দেয় বাঘ। মৈপিঠের বৈকুণ্ঠপুর গ্রামের উল্টোদিকে আজমলমারি জঙ্গলের দিকে পাতা হয়েছিল তিনটি খাঁচা। 

2/6

তিনটি ছাগল টোপ হিসেবে ব্যবহার করা হয়। ছাগল খেতে এসেই ফাঁদে ধরা দেয় রয়্যাল বেঙ্গল টাইগার। হাফ ছেড়ে বাঁচেন এলাকার মানুষ ও বন দফতরের কর্মীরা।  

3/6

এরপর বাঘটি নিয়ে চলে আসা হয় ঝড়খালির ব্যাঘ্র পুনর্বাসন প্রকল্পে। সেখানে বাঘটিকে প্রাথমিক চিকিৎসা করা হয়। তার পর প্রকৃতির নিয়ম মেনে সেটিকে ফিরিয়ে দেওয়া হয় আবার বনের মাঝে।

4/6

জানা গিয়েছিল, ভীম নায়েক নামে এক গ্রামবাসীর গোয়ালে ঢুকে একটি গরুকেও মেরে ফেলে বাঘটি। এরপরইই বাঘের খোঁজে মঙ্গলবার থেকে তল্লাশি শুরু করেন বন দফতরের কর্মীরা।

5/6

তবে বাঘও কি আর কম চালাক! বিপদ বুঝে ম্যানগ্রোভের জঙ্গলে গা ঢাকা দেয়। তাঁকে খুঁজে পেতে ঘাম ছুটেছিল বন কর্মীদের। কিন্তু শেষমেষ ছাগল খাওয়ার লোভ সামলাতে না পেরেই বিপত্তি!

6/6

এদিন সন্ধ্যের মুখে একটি লঞ্চে করে নির্ধারিত জায়গায় নিয়ে যাওয়া হয় বাঘটিকে। তার পর জঙ্গলের রাজাকে বন দফতরের কর্মীরা ফিরিয়ে দেন তার নিজের ঘরে।