মুখের জেল্লা ফেরাতে রোজ খান কাঁঠাল

Jul 20, 2021, 17:07 PM IST
1/9

নিজস্ব প্রতিবেদন: কাঁঠাল খেতে অনেকেই অপছন্দ করেন। কেউ আবার কাঁঠালের সুঘ্রাণই সহ্য করতে পারেন না। গরমকাল কাঁঠালের মৌসুম। কাঁচা ও পাকা দুই অবস্থায়ই কাঁঠাল খাওয়া যায়। কিন্তু অনেকেই জানেন না, কাঁঠালের কোনো অংশই স্বাস্থ্যগত উপকারিতার দিক দিয়ে কম যায় না। তাই যাঁরা কাঁঠাল খেতে চান না, তাঁরা ভুলই করছেন।

2/9

কাঁঠাল হজমপ্রক্রিয়া ভালো রাখতে সাহায্য করে।পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি মেলে। জেনে নিন কাঁঠালের স্বাস্থ্যগত গুণ কী কী  

3/9

কাঁঠাল অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি–ইনফ্লামেটরি ও অ্যান্টি–অক্সিডেন্ট হিসেবে কাজ করে। কাঁঠালে আছে ভিটামিন সি যার ফলে সর্দি-কাশি ও জ্বর প্রতিরোধ করা সহজ হয়।

4/9

কাঁঠাল আয়রন থাকায় পেটের অসুখ, সংক্রামক রোগ, যেমন ম্যালেরিয়া, কৃমি, আলসার, রক্ত আমাশয় ইত্যাদি রোগ প্রতিরোধ করা সম্ভব।

5/9

বিশেষজ্ঞদের মতে, কাঁঠালে পটাশিয়াম থাকায়  রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তা ছাড়া সঠিক পরিমাণে কাঁঠাল খেলে স্ট্রোকের ঝুঁকি পর্যন্ত কমতে পারে।

6/9

কাঁঠালের শর্করা—ফ্রুকটোজ ও সুকরোজ দ্রুত শক্তির জোগান দেয়। কাঁঠালে কোলেস্টেরলজাতীয় উপাদান না থাকায় যেকোনো বয়সের মানুষই কাঁঠাল খেতে পারেন বলে মত বিশেষজ্ঞদের। 

7/9

বিশেষজ্ঞদের মতে, কাঁঠালের হলুদ ও রসাল অংশে রয়েছে যা ক্যানসারের প্রতিরোধক উপাদান। অ্যান্টি–অক্সিডেন্টেরও একটি ভাল উৎস কাঁঠালের কোষ।

8/9

বিশেষজ্ঞদের মতে, যাঁদের আলসারের সমস্যা আছে, তাঁরা নিয়মিত কাঁঠাল খেতে পারেন। কারণ, কাঁঠাল আলসারের প্রতিরোধক হিসেবে কাজ করে।

9/9

কাঁঠালে অ্যান্টি–অক্সিডেন্ট উপাদান থাকায় ত্বকের বয়সের ছাপ কমাতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, কাঁঠালে রয়েছে ম্যাগনেশিয়াম, যা শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। এতে ক্যালসিয়ামও আছে কিছু পরিমাণ। কাজেই নিয়মিত কাঁঠাল খেলে হাড় ও দাঁতের গঠন মজবুত থাকে।