Purple Tea : স্বাদে-গন্ধে অতুলনীয়, পুষ্টিগুণেও ভরপুর

Sep 01, 2022, 18:59 PM IST
1/8

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভেবে দেখুন তো, চা ছাড়া গোটা একটা দিন! অসম্ভব। সকালে ঘুম থেকে উঠে চা, ভীষণ কাজের চাপে চা, আড্ডায় চা। খুব মাথা গরম! মাথা ঠান্ডা করতেও দরকার গরম গরম চা। আবার প্রেমের ক্ষেত্রেও, ‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’। এই একমাত্র নেশা যাতে কারও কোন আপত্তি নেই। তবে চা মানেই এখন শুধু দুধ চা নয়। যাদের হজমের সমস্যা তাঁরা খান র-চা। আবার ওজন কমাতে গ্রিন টি। তবে কখনও দেখেছেন কি, কাপে চা ঢাললেন আর তার রঙ স্বচ্ছ বেগুনি! এই নতুন ধরণের চায়ের নাম,’পার্পেল টি’। সম্প্রতি এই চা জনপ্রিয়তার দিক দিয়ে টপকে গিয়েছে গ্রিন টিকেও।

2/8

এই অন্যরকম চায়ের চাষ প্রথমবার ভারতেই হয়। বিশেষ প্রজাতির এই টিভি ৩০ ক্লোন-এর চারা থেকে এই চা তৈরি হয়।এই চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসায়ানিন। তাই এই চায়ের রঙ বেগুনি। এই চায়ের রঙ বেগুনি হলেও ডুয়ার্সে তা গোলাপি চা নামেই পরিচিত।

3/8

তবে সাধ থাকলেও অনেকের ক্ষেত্রে এই চা সাধ্যের বাইরে। ১ কেজি চা তৈরি করতে দরকার ১ হাজার চা পাতা। নিলামে ১.২ কেজি দাম উঠেছিল ২৪৫০১ টাকা। এছাড়াও স্বাদ ও উপকারিতার দিক দিয়েও বেগুনি চা টেক্কা দিচ্ছে গ্রিন টিকে।    

4/8

মনোযোগ বাড়ায়

বেগুনি চা খেলে মনোযোগ বৃদ্ধি পায়। এছাড়াও মেজাজও রাখে ফুরফুরে। অন্যান্য চায়ের তুলনায় এই চায়ে ক্যাফেনের পরিমাণ তুলনামুলক কম থাকায় স্বাস্থ্যের পক্ষেও বেশ ভালো।

5/8

স্মৃতিশক্তি বাড়ায়

বিশেষজ্ঞদের মতে, এই চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। স্মৃতিশক্তিও বাড়ায়। অ্যামেনশিয়া ও ডিমেনশিয়ার চিকিৎসার ক্ষেত্রে এই চা বেশ কার্যকরী।

6/8

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়

খারাপ কোলেস্টেরল বা নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিনের কারণে ধমনীতে রক্ত জমে যায়। ফলে রক্তপ্রবাহ অনেক কমে যায় এবং নানা ধরনের হৃদরোগ দেখা যায়। বেগুনি চায়ে উচ্চ মাত্রায় পলিফেলন রয়েছে যা কোষের দ্রুত ক্ষয় রোধ করে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়।

7/8

ক্যান্সারের ঝুঁকি কমায়

কোষের দ্রুত ক্ষয় কমানোর পাশাপাশি এই চা ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও এই চা কোষের সংকোচন, ডিএনএ বিভাজন এবং এমআরএনএ ক্ষয়ের মতো সমস্যার ক্ষেত্রেও উপকারী।

8/8

ত্বকের জেল্লা বাড়ায়

ক্লান্তি দূর করার পাশাপাশি এই চা ত্বকের জেল্লা বাড়ানোর ক্ষেত্রে জাদুর মতো কাজ করে।