চাঁদের অবিশ্বাস্য ছবি তুলে সাড়া ফেলে দিয়েছে পুণের কিশোর

| May 19, 2021, 20:23 PM IST
1/6

অসাধারণ দৃশ্যপট। রাতের আকাশ। চন্দ্রকিরণে উদ্ভাসিত। অলৌকিক, অপূর্ব! আর কী বলা যায় কে জানে! চাঁদ এবং আর সৌন্দর্য  নিয়ে সেই কোন কাল থেকে মুগ্ধ মানুষ। পাশাপাশি অনুসন্ধিত্‍সুও।   

2/6

সেই অনুসন্ধিত্‍সাই দেখা গেল প্রথমেশ জাজু নামের এক কিশোরের মধ্যে। পুণের ১৬ বছরের এই কিশোর বাড়িতে বসে চাঁদের একের পর এক ছবি তুলে গিয়েছিল ৷ তুলেছিল অসংখ্য ভিডিয়োও। সে সব থেকে অবশেষে যা ছবি পাওয়া গেল, তা এক কথায় অনির্বচনীয়! 

3/6

Amateur Astronomer প্রথমেশ জানায়, ৫৫ হাজারেরও বেশি ছবি তোলা এবং বিপুল পরিমাণ ইন্টারনেট ব্যবহার করার পরেই এই ছবি পাওয়া সম্ভব হয়েছে ৷ এই কাজ করতে গিয়ে তাঁর ল্যাপটপ প্রায় খারাপ হওয়ার জোগাড় ছিল ৷ 

4/6

প্রথমেশের কথায়-- আমি প্রথমে চাঁদের বিভিন্ন অঞ্চলের একাধিক ভিডিয়ো তুলি। সেগুলিকে স্টেবিলাইজ করি, তারপরে প্রতিটি ভিডিয়ো একটা ছবিতে মার্জ করি। এর মধ্যে থেকে ৩৮টি ছবি পাই। এরপর আরও নানা কারিকুরি করে ফাইনালি ছবিগুলি হয়।

5/6

প্রথমেশ এ ক্ষেত্রে তার রান্নাঘরের হদিশও দিয়েছে। সে জানিয়েছে, এই ছবিগুলি তুলতে ব্যবহার হয়েছে Celestron 5 Cassegrain OTA (telescope), ZWO ASI120MC-S সুপার স্পিড USB camera, SkyWatcher EQ3-2 tripod/mount এবং GSO 2X BARLOW লেন্স। 

6/6

আগামী দিনে চাঁদের ছবি নিয়ে কাজ করতে গেলে সাহায্য নিতেই হবে প্রথমেশের এই ছবিগুলির। এ ভাবেই তো গবেষণা এগিয়ে যায়।