স্বামীর স্বপ্নে সামিল নীতিকা, ভারতীয় সেনায় যোগ দিলেন পুলওয়ামা-শহিদের স্ত্রী

May 29, 2021, 16:37 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস। একটা ছোট্ট চুমুতেই পুলওয়ামায় শহিদ স্বামীকে বিদায় জানিয়েছিলেন তিনি। চোখের সামনে নিজের সাজানো সংসারকে ভেঙে যেতে দেখেও মনকে শক্ত করেছিলেন নীতিকা। প্রতিজ্ঞা করেছিলেন তাঁর স্বামী মেজর বিভুতির অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করবেন।

2/7

আজ ২৫ মাস পর স্বামীর স্বপ্ন সত্যি করলেন তিনি। চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমি থেকে পাশ করলেন এক সময়ে কর্পোরেট সংস্থায় কর্মরত নীতিকা৷ আজ থেকে তিনি ভারতীয় সেনার একজন লেফটেন্যান্ট।

3/7

দু’বছর আগে শহিদ মেজর বিভুতিকে বিদায় জানানোর আগে তাঁর কানের কাছে মুখ নিয়ে গিয়ে নীতিকা বলেছিলেন, ‘তোমায় খুব ভালবাসি বিভু। তুমি আমার গর্ব’। আজ ভারতীয় সেনার পোশাকে নিজেকে দেখে বারবার নীতিকার মনে ফিরে ফিরে মেজর বিভুর স্মৃতি।

4/7

নীতিকা বলেন, “এটা একটা আলাদা অভিজ্ঞতা। যেদিন প্রথম আমি ট্রেনিং শুরু করলাম, মনে হল আমি ওনার দেখানো পথেই হাঁটা শুরু করেছি। উনি আমার সঙ্গেই রয়েছেন। আমাকে ধরে রয়েছেন। আমাকে বলছেন, তুমিই পারবে।'' এরপর কিছুটা থেমে নীতিকা আবার বলেন, "আমি তোমাকে ভালবাসি বিভু। শেষ দিন পর্যন্ত তোমাকেই ভালবাসব৷"

5/7

চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমি থেকে পাশ করার পর এবার ভারতীয় সেনার সাউথ ওয়েস্টার্ন কমান্ডের অন্তর্গত অর্ডন্যান্স কর্পসে কাজে যোগ দেবেন নীতিকা।

6/7

আজ চেন্নাইয়ের অফিসার ট্রেনিং অ্যাকাডেমিতে তাঁকে শুভেচ্ছা জানান ভারতীয় সেনার নর্দান কমান্ডের প্রধান লেউটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী৷ নীতিকাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “তোমার জন্য আমরা গর্বিত৷”

7/7

২০১৯-এর ২০ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে শহিদ হন মেজর বিভুতি৷ তাঁর সঙ্গে শহিদ হন আরও তিন জওয়ান৷