e-RUPI কী? কোন কোন ব্যাঙ্ক থেকে মিলবে এই সুবিধা? Modi-র উদ্বোধনের আগেই জেনে নিন

সোমবার e-RUPI ভাউচার উদ্বোধন করবেন PM Narendra Modi।

Aug 01, 2021, 20:51 PM IST
1/5

e-RUPI ভাউচারের উদ্বোধনে Modi

নিজস্ব প্রতিবেদন: সোমবার ডিজিটাল পেমেন্টের জগতে এক নয়া যুগের সূচনা হতে চলেছে। পথ চলা শুরু করবে নয়া ক্যাশলেস পেমেন্ট সলিউশন অ্য়াপ E-RUPI ভাউচারI। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India)-র সঙ্গে যৌথ ভাবে এই অ্যাপটি তৈরি করেছে স্বাস্থ্য মন্ত্রক (health ministry) এবং ন্যাশনাল হেলথ অথরিটি (National Health Authority)।

2/5

কীভাবে ব্যবহার করবেন e-RUPI vouchers?

How to use e-RUPI vouchers

এই ভাউচারটি হল প্রিপেড ই-গিফট কার্ডের মতো। এসএমএস বা QR code-এর সাহায্যে তা শেয়ার করা যাবে এবং নির্দিষ্ট কাজের জন্য ওই নির্দিষ্ট ভাউচারটিই ব্যবহার করা যাবে।

3/5

অনলাইন পেমেন্ট অ্যাপ এবং e-RUPI কোথায় আলাদা?

How is an e-RUPI voucher different from other online payment applications?

এটা বুঝতে হবে যে, e-RUPI কোনও প্ল্যাটফর্ম নয়। এটি একটি ভাউচার, যা নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট করা রয়েছে।  যদি কারও ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে, যদি কারও ডিজিটাল পেমেন্ট অ্য়াপ না থাকে, এমনকী যদি স্মার্টফোনও না থাকে, তাহলেও এই ভাউচারের সুবিধে নেওয়া যাবে। মূলত স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবার ক্ষেত্রে এই ভাউচার ব্যবহার করা যেতে পারে। আগেই টিকাকরণের জন্য ই-ভাউচার চালু করার কথা ঘোষণা করেছিল সরকার। e-RUPI ভাউচারের সাহায্যে সেই কাজও করা যাবে। 

4/5

QR code থাকলেই হবে

How to redeem

হার্ড কপি বা কার্ডের দ্বারা এই ভাউচার ব্যবহার করতে হবে না। এসএমএস-এর মাধ্যমে পাওয়া QR code থাকলেই হবে। 

5/5

কোন কোন ব্যাঙ্ক থেকে মিলবে e-RUPI-র সুবিধা?

List of banks that are live with e-RUPI

National Health Authority-র তথ্য বলছে আটটি ব্যাঙ্কে e-RUPI-র সুবিধা পাওয়া যাবে। সেগুলো হল State Bank of Inia, HDFC, Axis, Punjab National Bank, Bank of Baroda, Canara Bank, IndusInd Bank এবং ICICI Bank।