দেড় হাজার বছরের পুরনো জাদুঘর হয়ে গেল মসজিদ! এবার মুখ খুললেন পোপ

Jul 13, 2020, 13:18 PM IST
1/5

পোপের দুঃখ

পোপের দুঃখ

দেড় হাজার বছরের পুরনো জাদুঘর রূপান্তরিত হয়ে গেল মসজিদে। তুরস্কের এমন ঘটনায় ব্যথিত হয়েছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকান সিটিতে প্রার্থনার পর পোপ বলেছেন, "তুরস্কের কথা বারবার মনে পড়ছে। আমি ব্যথিত। ইস্তানবুলের এই সিদ্ধান্ত নিয়ে তো গোটা বিশ্বেই সমালোচনা হচ্ছে।''

2/5

পোপের দুঃখ

পোপের দুঃখ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়ে দিয়েছেন, আগামী ২৪ জুলাই থেকে হাজিয়া সোফিয়া জাদুঘর মুসলমান সম্প্রদায়ের মানুষের জন্য খুলে দেওয়া হবে। সেখানে তাঁরা নামাজ আদায় করতে পারবেন।

3/5

পোপের দুঃখ

পোপের দুঃখ

প্রায় দড় হাজার বছর আগে গির্জা হিসাবে প্রতিষ্ঠা করা হয়েছিল হাজিয়া সোফিয়ার। এর পর অটোম্যানরা সেখানে রাজত্ব করতে এসে ওই গির্জাকে মসজিদে রূপান্তরিত করে।

4/5

পোপের দুঃখ

পোপের দুঃখ

১৯৩৪ সালে তুরস্কের উদারপন্থী নেতা তথা আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্ক সিদ্ধান্ত নেন, হাজিয়া সোফিয়াকে জাদুঘর হিসাবে সাজিয়ে তোলা হবে। এতদিন পর্যন্ত হাজিয়া সোফিয়া ছিল জাদুঘর হিসাবে অন্যতম দর্শনীয় স্থান।

5/5

পোপের দুঃখ

পোপের দুঃখ

গত শুক্রবার তুরস্কের একটি আদালত রায় ঘোষণা করে, হাজিয়া সোফিয়াকে মসজিদ রূপান্তরিত করা হবে। এই জাদুঘরটিকে মসজিদে রূপান্তরিত করার জন্য দীর্ঘদিন ধরে লড়াই করছিলেন কিছু মুসলিম সম্প্রদায়ের মানুষ। তাঁদের সমর্থন জুগিয়েছিলেন তুর্সেকর বর্তমান প্রেসিডেন্ট।