'স্বচ্ছ কর ব্যবস্থা-সততার সম্মান', প্ল্যাটফর্মের সূচনা করলেন প্রধানমন্ত্রী

Aug 13, 2020, 12:26 PM IST
1/6

কর প্রদানের ক্ষেত্রে হাজারো সমস্যার মধ্যে পড়েন করদাতারা। কর ফাইল করার সময়ে রাতের ঘুম উড়ে যায় অনেকের। বড় ব্যবসা বা সংস্থার ক্ষেত্রে আরও বড় বোঝা হয়ে দাঁড়ায় কর প্রদানের প্রক্রিয়া। সেদিকে নজর রেখেই কর প্রদানের পদ্ধতি সরলীকরণের পথে এগলো মোদী সরকার। 

2/6

'স্বচ্ছ কর ব্যবস্থা-সততার সম্মান' (Transparent Taxation-Honoring The Honest)- এই নামে ট্যাক্স প্রদানের একটি সরল প্ল্যাটফর্মের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের ভিডিয়ো কনফারেন্সের শুরুতে এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্য ব্যাখ্যা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

3/6

করদাতার সহজ ও স্বচ্ছভাবে কর প্রদান, প্রযুক্তির ব্যবহার ও সরলীকরণের মাধ্যমে এই প্ল্যাটফর্ম সাধারণ মানুষ ও সংস্থাগুলির কাজ সহজ করে তুলবে বলে জানালেন অর্থমন্ত্রী। বর্তমান পরিস্থিতিতে রাজস্ব আদায়ের ক্ষেত্রে আরও বেশি সচেতন কেন্দ্র। আর তারই চাপ এসে পড়ছে উত্পাদন শিল্পে। সে কারণেই সম্পূর্ণ প্রত্যক্ষ কর সরলীকরণের পথে হাঁটছে কেন্দ্র। ফলে করদাতাদের উত্সাহ বাড়বে, নাজেহাল অবস্থাও কমবে।

4/6

দেশের সত্ কর প্রদানকারীরা অর্থনীতিতে একটি বড় ভূমিকা পালন করেন। আজকের এই প্ল্যাটফর্মের মাধ্যমে তাঁদের সম্মান জানানো হল। তাঁদের সততাকে সম্মানিত করতেই সরকারের এই প্রচেষ্টা। 

5/6

এই প্ল্যাটফর্মের মাধ্যমে ফেসলেস অ্যাসেসমেন্ট, ফেসলেস অ্যাপিল ও ট্যাক্সপেয়ার চার্টারের সুবিধা মিলবে। অর্থাত্ কোনও সমস্যার ক্ষেত্রে সরাসরি তার সমাধান সূত্র পাবেন করদাতারা। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে চালু হবে ফেসলেস অ্যাপিলের সুবিধা। অন্যদিকে আজ থেকে চালু হয়ে গেল ফেসলেস অ্যাসেসমেন্ট ও ট্যাক্সপেয়ার চার্টারের পরিষেবা।

6/6

 চলতি অর্থবর্ষের সূচনায় বাজেট পেশের সময়ে প্রত্যক্ষ কর ব্যবস্থায় সরলীকরণের ঘোষণা করেছিলেন নির্মলা। সেই পথেই কেন্দ্র এগোচ্ছে বলে তিনি জানিয়েছেন। গত বছরই কর্পোরেট ট্যাক্স কমিয়ে ৩০ থেকে ২২ শতাংশে নামিয়ে আনা হয়। নতুন উত্পাদনকারী সংস্থার ক্ষেত্রে কমিয়ে করা হয় ১৫ শতাংশ। প্রত্যক্ষ করের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে চালু করা হয়েছে "বিবাদ সে বিশ্বাস" স্কিমও।