Ganesh Puja 2022: গণেশে বিশ্বাস রাখুন, এই নিয়মে পুজো করলেই জীবন হবে সুখের...

Aug 26, 2022, 19:45 PM IST
1/5

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই গণেশ চতুর্থী। বিঘ্ন বিনাশে সিদ্ধিদাতার আরাধানায় মাতবেন সকলে। মনে করা হয়, যেকোনও শুভ কাজের পূর্বে গণেশের পুজো করলে তা সফল হয়। বিভিন্ন দেবতার পুজোর আগেও গণেশের পুজো করা হয়ে থাকে। নিষ্ঠা ভরে গণেশের পুজো তো করবেন, কিন্তু এই উপকরণ ছাড়া পুজো থেকে যাবে অসম্পূর্ণ। জেনে নিন, কীভাবে করবেন সিদ্ধিদাতার আরাধনা..

2/5

অল্পেতেই তুষ্ট হন গণেশ। দুর্গানন্দন গণপতির প্রিয় হল রক্তপুষ্প। এছাড়াও, যূথিকা, চামেলি, মল্লিকা গণেশ পুজোয় আবশ্যক। ভুলেও গণেশের পুজোয় কুন্দ, টগর, অশোক ফুল, তুলসী ও বেলপাতা ব্যবহার করবেন না। 

3/5

দুর্বা ঘাস গণপতির অত্যন্ত প্রিয়। এটি ছাড়া গণেশ পুজো একেবারে অসম্পূর্ণ। গণেশের পুজোয় পাঁচটি দুর্বা দিতেই হয়। বিশ্বাস করা হয়, সাদা গরুর দুধের সঙ্গে দুর্বা ঘাসের মিশ্রণ তৈরি করে তিলক লাগালে সমস্ত কাজ সফল হয়।

4/5

শিবের রুদ্রাক্ষ, বিষ্ণুর তুলসী আর গজাননের প্রিয় চন্দনকাঠের মালা। গণেশকে মোদক (সুগন্ধী খই) দিতে ভুলবেন না যেন।   

5/5

হিন্দুশাস্ত্র মতে, গণেশ চতুর্থী প্রথম উদযাপন করেন চাঁদ। নিজের সৌন্দর্যে বিভোর চাঁদ  গণেশের শুঁড় দেখে ব্যঙ্গ করেছিলেন। গণেশের অভিশাপে চাঁদ বুঝতে পেরেছিলেন নিজের ভুল। ক্ষমা চেয়ে নেন। শাপ মোচন করতে চতুর্থীতে উপোস করে গণেশ আরাধানা শুরু করেন চাঁদ। মনে করা হয়, এভাবেই গণেশ চতুর্থীর প্রচলন হয়।