Great Teachers: ভারতে জন্ম, কিন্তু এঁরা বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষকদের অন্যতম...

Teacher’s Day 2023: মানবজীবনে শিক্ষার গুরুত্ব, দৈনন্দিন জীবনে একজন যথার্থ শিক্ষকের ভূমিকার গুরুত্ব-- এরকম নানা বিষয় দিনটির সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত। কিন্তু কেন আজ, ৫ সেপ্টেম্বর-ই শিক্ষক দিবস হিসেবে পালিত হয়?

| Sep 05, 2023, 13:26 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা ছোট থেকে শিক্ষক দিবস পালিত হতে দেখে আসছি। কোনও কোনও স্কুলে এদিন ছুটি দিয়ে দেওয়া হয়, কোনও কোনও স্কুলে নিয়মিত ক্লাসের বন্ধন থাকে না, মান একরকম পড়ার ছুটিই। কিন্তু দিনটির গভীর তাৎপর্য। মানবজীবনে শিক্ষার গুরুত্ব, আমাদের দৈনন্দিন জীবনে একজন যথার্থ শিক্ষকের ভূমিকার গুরুত্ব-- এইরকম নানা বিষয় এই দিনটির সঙ্গে ওতপ্রোত ভাবে যুক্ত। কিন্তু কেন আজ, ৫ সেপ্টেম্বর দিনটিই শিক্ষক দিবস হিসেবে পালিত হয়? 

1/6

ড. সর্বপল্লি রাধাকৃষ্ণণ

১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন ড. সর্বপল্লি রাধাকৃষ্ণণ। তাঁর স্মরণেই এই তারিখটিকে দেশ জুড়ে শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। আমাদের দেশের শিক্ষক দিবসের সঙ্গে সর্বপল্লী রাধাকৃষ্ণণ সম্পর্কিত, কেননা তিনি সারাজীবন ধরে শিক্ষাজগতের সঙ্গে যুক্ত ছিলেন। 

2/6

গৌতম বুদ্ধ

ড. সর্বপল্লি রাধাকৃষ্ণণ তো আধুনিক মানুষ। কিন্তু আমাদের দেশ ভারত অতীতেও বহু শিক্ষাগুরুর জন্ম দিয়েছে। তেমনই একজন হলেন গৌতম বুদ্ধ। তিনি সারা পৃথিবীতে সম্মানিত এক ব্যক্তি। তাঁর ধর্মীয় শিক্ষায় অনুপ্রাণিত সারা বিশ্ব।   

3/6

চৈতন্যদেব

এরকমই একজন মানুষ চৈতন্যদেব। তিনি শুধু ধর্মপ্রচার নয়, নানা ভাবে মানবজীবন, মানবসংস্কৃতিকে পুষ্ট করেছেন। তিনি একজন অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক। 

4/6

শ্রীরামকৃষ্ণ পরমহংস

শ্রীরামকৃষ্ণ পরমহংসকেও আধুনিক বিশ্বে একজন মহান শিক্ষক, মহান গুরু হিসেবে ধরা হয়। তাঁর শিষ্য স্বামী বিবেকানন্দ তাঁর ধর্মমতই সারা জীবন প্রচার করে  গিয়েছেন। 

5/6

স্বামী বিবেকানন্দ

উনিশ শতকের মানুষ স্বামী বিবেকানন্দকেও আধুনিক বিশ্বের এক মহান শিক্ষক হিসেবে ধরা হয়। তিনি শিকাগো বিশ্ব ধর্ম সম্মেলনে যে অভূতপূর্ব বক্তৃতা দিয়েছিলেন তা বিশ্ব-ইতিহাসের অন্যতম বড় বিষয় হিসেবে আজও স্মরণীয়। সারা জীবন ধরে বিশ্বের নানা প্রান্তে ভারতীয় অধ্যাত্মবাদ, ও ভারতীয় ধর্ম-দর্শন-ইতিহাসের প্রচার করেছেন।  

6/6

মোহনদাস করমচাঁদ গান্ধী

সম্পূর্ণ ভিন্ন পরিসরের মানুষ। মোহনদাস করমচাঁদ গান্ধী। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধানপুরুষ। রাজনীতি তাঁর ক্ষেত্র হলেও সারা জীবন বিভিন্ন ইস্যুতে আন্দোলন, প্রতিবাদ-প্রতিরোধ, অহিংসা, সত্যরক্ষা, নীতিরক্ষা ইত্যাদি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে তাঁর যে অমূল্য অভিজ্ঞতার প্রদর্শন সারা জীবন জুড়ে করে গিয়েছেন, সেটিই বাকি পৃথিবীর পক্ষে বিশেষ শিক্ষামূলক। সারা বিশ্ব আজও সশ্রদ্ধচিত্তে স্মরণ করে মহাত্মাকে।