Healthy Life : এই ১০ অভ্য়াস না-পালটালে আপনাকে কেউ বাঁচাতে পারবে না!

Aug 25, 2022, 21:29 PM IST
1/11

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায় আছে, 'morning shows the day'। অর্থাৎ আপনার দিনের শুরুই বলে দেবে বাকি সময় কেমন কাটবে। কিন্তু দিনের শুরুটাই যদি ভুলভাবে হয়, তাহলে! হয়ত নিজের অজান্তেই এই ভুলগুলি আপনিও করে থাকেন। নিজেকে ভালো রাখতে আজই ত্য়াগ করুন এই দশটি বদ অভ্য়াস।   

2/11

১.ব্রেকফাস্ট না করা

অফিসে যাওয়ার জামা-কাপড় যাই হোক করে গায়ে গলিয়ে, টেবিলে রাখা একাধিক খাবারের মধ্য়ে একটা পাউরুটি এক হাতে নিয়ে, অফিসের ব্য়াগ কাঁধে তুলে বেড়িয়ে পড়লেন হিরো। সিনেমায় এরকম দৃশ্য় প্রায়শই দেখা যায়। আপনিও কি তা করে থাকেন? তাহলে ভুল করেন। কারণ দিনের প্রথম খাবার সবথেকে গুরুত্বপূর্ণ খাবার। গবেষণায় দেখা গিয়েছে, ব্রেকফাস্ট শরীরের ওজন বজায় রাখতে সাহায্য করে। রাতের খাবারের পর পেট খালি থাকে অনেকক্ষণ। এরপর সকালের খাবার বাদ গেলে ওজন কমার বদলে আরও বেড়ে যায়।

3/11

২. অতিরিক্ত কফি খাওয়া

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, কফি শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু অতিরিক্ত কোন কিছুই ভালো না। অতিরিক্ত কফি খেলে স্নায়ুতন্ত্রের উপর ক্ষতিকারক প্রভাব পড়ে। দীর্ঘদিন ধরে অতিরিক্ত কফি পানের ফলে দেহের স্বাভাবিক উদ্দীপনাও নষ্ট হতে পারে। তাই দিনে তিন কাপের বেশি কফি একদমই নয়। ওজন কমাতে চাইলে ব্ল্যাক কফি পান করুন।

4/11

৩. তাড়াহুড়ো করে খাবার খাওয়া

মানুষের এখন বড্ড তাড়া! কিন্তু এই কারণে খাবারে অবহেলা করলে চলবে না। খাবার খেতে হবে নির্দিষ্ট সময় নিয়ে। তাড়াতাড়ি খাবার খাওয়ার ফলে খাবার হজমে সমস্যা হয়।

5/11

৪. সারাক্ষণ হিল জুতো পরে থাকা

সারাক্ষণ হিল জুতো পরে থাকলে শরীরে অনেক সমস্যার সৃষ্টি হয়। হিল পরে থাকলে শরীরের সম্পূর্ণ ওজন পায়ের সামনের অংশে পড়ে। ফলে পায়ে ব্যথা হয়। এছাড়াও পায়ের একটা অংশ অনেকক্ষণ উঁচু হয়ে থাকায় পিঠেও ব্যথা হয়। তাই হিলের পাশাপাশি সাধারণ দিনগুলোতে ফ্ল্যাট জুতো পরুন।

6/11

৫. রাতে ব্রাশ না করা

সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করেন বলেই অনেকে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করেন না। তবে রাত ব্রাশ না করলে মুখে দুর্গন্ধ, মাড়িতে সংক্রমণ, রক্ত পড়া, ফোলাভাব আরও নানা সমস্যা দেখা দিতে পারে।

7/11

৬. অনিয়মিত ঘুম

সারাদিনের ক্লান্তি কমাতে ঘুমের বিকল্প নেই। কিন্তু প্রতিদিন ৬-৭ ঘণ্টা না ঘুমোলে শরীরে দেখা দেয় নানা সমস্যা। চিকিৎসকদের মতে, ঘুম না হলে শরীরের লিভিং অরগানিজমগুলো ঠিকমতো কাজ করতে পারে না। নষ্ট হতে পারে শরীরের হরমোনের ভারসাম্য। উচ্চ রক্তচাপ ও হাইপার টেনশনের সমস্যা মাথা চাড়া দিতে পারে।

8/11

৭. অতিরিক্ত ব্যায়াম করা

এখন জিমে গিয়ে ঘাম ঝরানোই ট্রেন্ড। স্লিম হওয়ার চক্করে অনেকেই বাড়াবাড়ি করে ফেলেন। কিন্তু মনে রাখা  দরকার, ভুল ব্যায়াম যেমন সমস্যার তেমনই অতিরিক্ত খাটুনিও শরীরে ডেকে আনে নানা বিপদ। শরীরের পেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

9/11

৮. ঘুম থেকে উঠেই আড়মোড়া ভাঙা

ঘুম থেকে উঠেই আড়মোড়া ভাঙা আমাদের প্রত্যেকের স্বভাব। কিন্তু বিশেষজ্ঞদের মতে তা ভালো করার বদলে শরীরের খারাপ করে।

10/11

৯. ইউরিন বেশিক্ষণ চেপে রাখা

ইউরিন বেশিক্ষণ চেপে রাখলে মুত্রাশয়ে ইনফেকশন হতে পারে। তাই মূত্র পেলে সাথে সাথেই করে নেওয়া উচিত।

11/11

১০. একই কাঁধে সারাদিন ভার রাখা

দায়িত্ব কাঁধে তুলে নিতে শারীরিকভাবে কাঁধে তুলে নিতেই হয় ল্যাপটপ বা ভারী ব্যাগ। কিন্তু সারাদিন একই কাঁধে ভারী ব্যাগ রাখা উচিত না। এতে কাঁধের ব্যাথার পাশাপাশি অন্যান্য সমস্যা দেখা দেয়। তাই দু'কাঁধে ব্যাল্যান্স করে ভারী ব্যাগ নেওয়া উচিত।