মোবাইল ফোন ছাড়া থাকতে পারেন না, সাবধান! আপনি এই রোগের শিকার

Sep 24, 2018, 23:42 PM IST
1/7

মোবাইল আসক্তি

phno_০

 মোবাইল ফোন ছাড়া থাকতে পারেন না? একদণ্ডও মোবাইলকে কাছছাড়া করতে পারেন না? মোবাইলে মাত্রারিক্ত আসক্ত? তাহলে কি আপনি ব্যধিগ্রস্ত? 

2/7

মোবাইল আসক্তি

phno_1

মোবাইল ছাড়া আর চলে না। তবে অনেকেরই কাছে মোবাইলটি প্রাণাধিক প্রিয়। কখনও সেটি হাতছাড়া করেন না। হ্যাঁ এই ধরনের মানসিক অবস্থাকেই বিজ্ঞানের পরিভাষায় বলা হয় নোমোফোবিয়া। মোবাইল ফোন কাছে না থাকলে মন উতলা হয়ে ওঠে। ব্যাটারি শেষ হলে তো কথাই নেই।  

3/7

ভারতীয়দের ফোন ব্যবহার

phno_2

একটি গবেষণা বলছে, ৪ থেকে ৬ মিনিট অন্তর নিজেদের মোবাইল ঘেঁটে দেখেন গড়পড়তা ভারতীয়রা। ৭৪% ভারতীয় মোবাইল ফোনটি সঙ্গে নিয়ে রাতে ঘুমোতে যান। দিনে প্রায় ১৫০ বার ফোনটি ব্যবহার করেন।   

4/7

মোবাইল আসক্তি

phno_3

বিশ্বে সবচেয়ে বেশি নোমোফোবিয়ার শিকার হচ্ছেন ভারতীয়রা।

5/7

নোমোফোবিয়ার প্রভাব

phno_4

  বিজ্ঞানীরা বলছেন, মোবাইলের স্ক্রিন বারংবার দেখার ফলে প্রভাবিত হচ্ছে মস্তিষ্কের লোব। এই অংশটির দ্বারা সিদ্ধান্ত নেওয়া, সামাজিক ব্যবহার, ভাষার দক্ষতার মতো বিষয়গুলি চালিত হয়। সেক্ষেত্রে বুঝতেই পারছেন নোমোফোবিয়ায় কী বিপদে পড়তে পারেন! ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার সামাজিক জীবন।     

6/7

কীভাবে বুঝবেন আপনি নোমোফোবিয়ায় আক্রান্ত?

phno_5

৫ মিনিট ফোন ছাড়া যদি থাকতে না পারেন, তাহলে বুঝবেন আপনাতে গ্রাস করেছে নোমোফোবিয়া। ১১ থেকে ১২ ঘণ্টা মোবাইলের সঙ্গে কাটালেও বুঝতে পারবেন আপনার মানসিক সমস্যা দেখা দিয়েছে।   

7/7

কীভাবে মুক্তি মিলবে?

phno_6

নোমোফোবিয়া থেকে মুক্তি পেতে সপ্তাহে অন্তত একটি দিন মোবাইল ছাড়া কাটানোর চেষ্টা করুন। আশপাশের মানুষের সঙ্গে বেশি কথা বলুন। খাবার সময়ে মোবাইল থেকে দূরে থাকুন। পরিবারের সঙ্গে বেশি সময় কাটান। মন ভাল রাখতে বন্ধুদের সঙ্গে মজামস্করা করুন।