Nokia X5 Launch: ডুয়াল রিয়ার ক্যামেরা, টপ নচ, হালফিলের সব ফিচারই রয়েছে নোকিয়ার নতুন ফোনে

Jul 18, 2018, 15:32 PM IST
1/6

১. চিনে লঞ্চ হল নোকিয়ার নতুন মোবাইল ফোন নোকিয়া এক্স ফাইভ। বৃহস্পতিবার নতুন ফোনটি প্রকাশ্যে অনে এইচএমডি গ্লোবাল। নতুন ফোনটির ডিসপ্লেতে রয়েছে টপ নচ। সঙ্গে রয়েছে স্টক অ্যান্ডরয়েড ওরিও। এক্স ফাইভ নোকিয়ার এক্স সিরিজের দ্বিতীয় ফোন। চলতি বছরের শুরুতেই নোকিয়া এক্স সিক্স লঞ্চ করেছিল সংস্থাটি।   

2/6

২. চিনে ২টি মেমরি ভেরিয়্যান্টে লঞ্চ হয়েছে নোকিয়া এক্স ফাইভ। প্রথমটি মিলবে ৩জিবি RAM ও ৩২জিবি মেমরি অপশনে। দ্বিতীয়টি মিলবে ৪জিবি RAM ও ৬৪ জিবি মেমরি অপশনে। চিনে ফোনদু'টির দাম যথাক্রমে ৯৯৯ ইউয়ান (প্রায় ৯,৯৯৯ টাকা) ও ১,৩৯৯ ইউয়ান (প্রায় ১৩,৯৯৯ টাকা)। ১৯ জুলাই থেকে মিলবে ফোনদু'টি। তবে ইতিমধ্যে অনলাইনে প্রি বুকিংয়ের সুবিধা দিচ্ছে নোকিয়া। মোট ৩টি রঙে পাওয়া যাবে নোকিয়ার নতুন স্মার্টফোন। রং তিনটির নাম দেওয়া হয়েছে নাইট ব্ল্যাক, বাল্টিক সি ব্লু ও গ্লেসিয়ার হোয়াইট।   

3/6

৩. নোকিয়া এক্স ফাইভে রয়েছে ডবল সাইডেড গ্লাস বডি। ভিতরে রয়েছে পলিকার্বোনেট ফ্রেম। ফোনটির সামনের দিকে ডিসপ্লের ওপরে রয়েছে নচ। ডিসপ্লের নীচে রয়েছে কিছুটা খালি জায়গা। সেখানে রয়েছে নোকিয়ার চিরচেনা লোগো। পিছনে লোগো রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের নীচে। নোকিয়ার দাবি, এই ফোনের স্ক্রিন ও বডির অনুপাত ৮৪ শতাংশ। ফোনে উলম্ব ডুয়াল ক্যামেরা মডিউল ব্যবহার করেছে নোকিয়া। ফোনটির ডানপাশে রয়েছে ভলিউম রকার ও পাওয়ার বটন। উপরে রয়েছে হেডফোন জ্যাক। 

4/6

৪. নোকিয়া এক্স ফাইভে রয়েছে স্টক অ্যান্ডরয়েড ৮.১। সঙ্গে রয়েছে ৫.৮৬ ইঞ্চ ৭২০P ডিসপ্লে। সঙ্গে ২.৫ ডি গ্লাস প্রোটেকশন। সঙ্গে রয়েছে মিডিয়াটেক হেলিও পি৬০ অক্টাকোর  এসওসি। সঙ্গে রয়েছে ৩জিবি-৩২জিবি ও ৪জিবি-৬৪জিবি স্টোরেজ অপশন। ডুয়াল সিম এই ফোনের মেমরি ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যেতে পারে। 

5/6

৫. ফোনটিতে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। ১৩ মেগাপিক্সেল মেইন ক্যামেরাটির মিনিমাম অ্যাপারচার f/2.0। সেকেন্ডারি রিয়ার ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের। ক্যামেরাদু'টির নীচে রয়েছে একটি ফ্ল্যাস। ফোনটির ফ্রন্ট ক্যামেরাটি ৮ মেগাপিক্সেলের। অ্যাপারচার f/2.2। ক্যামেরাটির ফিল্ড অফ ভিউ ৮০.৪ ডিগ্রি। ফ্রন্ট ক্যামেরায় রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি। যার ফলে ছবির ব্যাকগ্রাউন্ড ব্লার হয়ে যাবে নিজে থেকেই। তোলা যাবে HDR ছবিও। 

6/6

৬. নোকিয়া এক্স ফাইভে রয়েছে ৩০১০mAh ব্যাটারি। যা ২৭ ঘণ্টা পর্যন্ত স্ট্যান্ডবাই দেবে বলে দাবি সংস্থার। টকটাইম মিলবে ১৭.৫ ঘণ্টার। একবার চার্জে টানা ১৯.৫ ঘণ্টা শোনা যাবে গান। ৫.৮ ঘণ্টা গেম খেলা যাবে। দেখা যাবে ১২ ঘণ্টার ভিডিও। নোকিয়ার এই ফোনে রয়েছে USB C পোর্ট। ফোনটির দু'টি সিম স্লটই 4G কানেকটিভিটি সাপোর্ট করে। ফোনটিতে রয়েছে লাইট সেন্সর, অ্যাকসেলেরোমিটার, কম্পাস, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।