নতুন বছরে পাহাড়ের নতুন দিকশূন্যপুর পানবু

Dec 30, 2020, 15:05 PM IST
1/7

সারাবছরই এখানে ঠান্ডা। পাহাড়চুড়ো থেকে দেখা যায় অপূর্ব প্রাকৃতিক দৃশ্য। চারদিকের গভীর সবুজ মন ভরাবেই পর্যটকদের।  

2/7

নতুন বছরের মুখে পর্যটকদের সামনে আসা এই নতুন দিকশূন্যপুরের নাম 'পানবু'। কালিম্পংয়ের এই স্পটটিতে পর্যটকদের আনাগোনা ইদানীং একটু একটু দেখা যাচ্ছে। ইতিমধ্যেই সন্ধানী পর্যটকদের কাছে জনপ্রিয়তাও পেয়েছে পানবু।

3/7

পানবু শৈলশহরের উচ্চতা প্রায় ৫০০০ ফুট। নিউ মালবাজার রেলস্টেশন থেকে দু'দিক দিয়ে যাওয়া যায় পানবুতে। একটি পথ সেবকের কালিঝোরা হয়ে, যে পথের দূরত্ব প্রায় ৪০ কিলোমিটার। 

4/7

অন্যটি বাগ্রাকোট দিয়ে। দূরত্ব ২৫ কিলোমিটার। এ পথে লিস নদী পেরোতে হয়। এ সময়ে নদীতে তেমন জল নেই। কোথাও নদীখাত শুকনো, কোথাও অল্প স্রোত। এর ওপর দিয়েই দিব্যি গাড়ি চলে যায়।

5/7

আগাগোড়া পাহাড়ের আঁকাবাঁকা পথ ধরেই পানবু। পানবু থেকে ডুয়ার্সের নদী এবং সেবকের সেতুও দেখা যায়। রয়েছে সানরাইজ ও সানসেট পয়েন্ট। 'ভিউ পয়েন্টে' দাঁড়ালে মাথার ওপর দিয়ে বয়ে যায় মেঘ ও কুয়াশা। কনকনে ঠান্ডা বাতাস চিরসঙ্গী। এখান থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘাও।   

6/7

পানবু থেকেই অন্য পয়েন্টগুলিতেও যাওয়া যায়। যেমন এখান থেকে সান্থার ৬ কিলোমিটার, চারকোল ১২ কিলোমিটার। দু'টি জায়গাতেই একদিনে ঘুরে আসা যায়। তবে কেউ থাকতে চাইলে হোমস্টেও রয়েছে। হোমস্টেগুলির সুস্বাদু রান্না পর্যটকদের কাছে অতিরিক্ত আকর্ষণ।

7/7

 নতুন বছরে পর্যটকদের কাছে তা হলে পাহাড়ের নতুন ঠিকানা হোক পানবু।