কনটেনমেন্ট জোনে নাইট কার্ফু, সিদ্ধান্ত নিতে পারবে রাজ্য

Nov 25, 2020, 18:40 PM IST
1/5

করোনা নিয়ন্ত্রণে বুধবার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কনটেনমেন্ট জোনে সাধারণ মানুষকে নিয়ন্ত্রণ করতে ওই গাইডলাইন কার্যকর হবে আগামী ১ ডিসেম্বর থেকে।

2/5

কেন্দ্রের ওই নতুন নির্দেশিকায় বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনা করে কনটেনমেন্ট জোনে নাইট কার্ফু জারি করতে পারবে স্থানীয় প্রশাসন। এনিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকারগুলি। কনটেনমেন্ট জোনের বাইরে লকডাইন জারি করতে গেল রাজ্যগুলিকে কেন্দ্রের অনুমতি নিতে হবে।

3/5

মাইক্রো লেভেলে কনটেনমেন্ট জোন ঠিক করবে জেলা প্রশাসন। রাজ্যের কনটেনমেন্ট জোনগুলির তালিকা জেলা ওয়েবসাইটে দিতে হবে। কনটেনমেন্টট জোনে স্বাস্থ্যবিধি অত্যন্ত কঠোরভাবে মেনে চলতে হবে। চিকিত্সা ও অত্যাবশ্যকীয় পণ্য কেনাকাটা ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না। ঘরে ঘরে নজরদারি চলবে।  

4/5

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী করোনা স্যাম্পেল টেস্ট, কনট্যাক্ট ট্রেসিং চলবে। কোয়ারেন্টাইনে রাখতে হবে সংক্রমিত লোকজনদের। তাদের দ্রুত আইসোলেশন করতে হবে। শ্বাসকষ্টজনিত সমস্যা দ্রুত খুঁজে বের করে ব্যবস্থা নিতে হবে।

5/5

করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য প্রয়োজনীয় সচেতনতা গড়ে তুলতে হবে। কনটেনমেন্ট জোনে কেন্দ্রীয় নিয়ম লাগুর ব্যাপারে দায়বদ্ধ থাকবে জেলা প্রশাসন, পুলিস ও পুরসভা।