রিক্সা চালাতেন, দর্জির কাজও করেছেন! এবার পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটার বড় দায়িত্বে

Aug 20, 2020, 23:05 PM IST
1/5

টেস্ট ক্রিকেটে ৭৫৩০ ও একদিনের ক্রিকেটে ৯৭২০ রান করেছেন তিনি। পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে তাঁর নাম থাকবে। সেই মহম্মদ ইউসুফ এবার পাকিস্তান ক্রিকেটের বড় দায়িত্ব সামলাবেন।

2/5

এক সময় তিনি রিক্সা চালিয়েছেন। জীবিকা উপার্জনের জন্য দরজি হিসাবে কাজও করেছেন। দরিদ্র পরিবার থেকে উঠে আসা ইউসুফ ক্রিকেটার হওয়ার জন্য অনেক লড়াই করেছিলেন। 

3/5

লাহোরের হাই পারফরম্যান্স ক্রিকেট সেন্টার-এর ব্যাটিং কোচ হিসাবে দায়িত্ব সামলাবেন ইউসুফ। এই সেন্টার-এর স্পিন বোলিং কনসালট্যান্ট মুস্তাক আহমেদ। 

4/5

মহম্মদ ইউসুফের আগে নাম ছিল ইউসুফ ইওহানা। তিনি লাহোরে এক দরিদ্র পরিবার থেকে উঠে আসা ক্রিকেটার। তাঁর বাবা ছিলেন রেলের সাফাইকর্মী। ছোটবেলায় ক্রিকেট কিট কেনার মতো টাকা ছিল না ইউসুফের। তিনি কাঠের টুকরো দিয়ে ব্যাট বানিয়ে খেলা শুরু করেন।

5/5

কষ্ট করলেও কখনও ক্রিকেট ছাড়েননি ইউসুফ। ১২ বছর বয়সে প্রথম গোল্ডেন জিমখানা ক্লাবের হয়ে খেলেন। তার পর আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। ১৯৯৮ সালে পাকিস্তানের টেস্ট দলে ডাক পান তিনি। ক্রিকেটার হিসাবে কেরিয়ার শেষ করার পর এবার কোচের ভূমিকায় দেখা যাবে তাঁকে। ইউসুফ কিন্তু কোচ হিসাবে দায়িত্ব সামলানোর স্বপ্ন দেখতেন বলেও জানিয়েছেন।