Mamata Banerjee: মালদহে মুখ্যমন্ত্রীর রেসিপিতে তৈরি হল 'ম্যাঙ্গো সুইট'! কবে আসবে বাজারে?

May 10, 2023, 22:14 PM IST
1/8

রণজয় সিংহ: 'এমন ভাবনা আগে মাথায় ছিল না'! মুখ্যমন্ত্রীর দেওয়া রেসিপিতে এবার আম মিষ্টি, আম দই তৈরি করে ফেলেন মালদহের মিষ্টান্ন ব্যবসায়ীরা। তবে এখনই অবশ্য় বাজারে পাওয়া যাবে না এই মিষ্টি।

2/8

রাজ্য়ে তো বটেই, মালদহে আম বিখ্যাত গোটা দেশেই। সেই আম দিয়েই 'ম্যাঙ্গো সুইট' তৈরির পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনকী, বলে দিয়েছেন রেসিপিও!

3/8

গত বৃহস্পতিবার মালদহে প্রশাসনিক বৈঠকে যোগ দেন মুখ্যমন্ত্রী। বৈঠকে জেলার প্রশাসনিক কর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, 'আমরা যেমন শক্তিগড়ের বিখ্যাত ল্যাংচা নিয়ে ‘ল্যাংচা হাব’ করেছি, সীতাভোগ, মিহিদানা নিয়েও উদ্যোগ নেওয়া হয়েছে, তেমন তোমরা একটা ম্যাঙ্গো সুইট কেন করছ না'?

4/8

কীভাবে? মুখ্যমন্ত্রী বলেন, ‘দইয়ের ভিতর আম দিয়ে ‘ম্যাঙ্গো দই’ তৈরি করা হয়। আমের খোসা ছাড়িয়ে ফলের ভিতরের অংশ দিয়ে তৈরি করা যায় আম মিষ্টি। রসকদম্ব যেমন খুব বিখ্যাত, এটাও তেমন'।  

5/8

সামনেই জামাইষষ্ঠী। মুখ্যমন্ত্রীর দেওয়া সেই রেসিপি-তেই পরীক্ষামূলকভাবে আম মিষ্টি, আম দই বানালেন জেলার মিষ্টান্ন ব্যবসায়ীরা।

6/8

মালদহে মিষ্টান্ন ব্যবসায়ী বিভাস সরকার বলেন, 'এমন ভাবনা মাথায় আগে মাথা ছিল না। মুখ্যমন্ত্রীর রেসিপি শুনে মনে হল করা যেতে পারে। প্রশাসনের অনুমতি নিয়ে পরীক্ষামূলকভাবে তৈরি করা হয়েছে'।  

7/8

মালদহ ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, 'মালদহ সফরে এসে মুখ্যমন্ত্রী বলেছিলেন আম সন্দেশ এবং আম দই তৈরি করার কথা। সেইমতো জেলা প্রশাসন উদ্যোগ গ্রহণ করেছে। তারই অঙ্গ হিসেবে মিষ্টান্ন ব্যবসায়ী এগিয়ে এসেছে। এবার এই জেলাকে শুধু আমের জেলা নয়। আম মিষ্টির জেলা হিসাবেও চিনবে'। 

8/8

এদিন মালদহ প্রশাসনিক দফতরে আম মিষ্টি ও আম দই নিয়ে বৈঠক হয়। মিষ্টি-সহ আমজাত সামগ্রী নিয়ে জেলায় মেলার আয়োজনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা দিয়েছে।