চোখ রাঙাচ্ছে করোনা, মল-রেস্তোরাঁ-ধর্মীয়স্থানের জন্য নয়া Guidelines কেন্দ্রের

Mar 05, 2021, 10:52 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: করোনা তার খেলা দেখানো শুরু করেছে। যার তাণ্ডবে ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই আবার নতুন গাইডলাইন জারি করে দেশবাসীকে সতর্ক করতে চাইছে কেন্দ্র। তাই বৃহস্পতিবার নতুন করে মল, রেস্ট্ররেন্ট এবং ধর্মীয় স্থানের জন্য গাইডলাউন জারি করা হয়েছে।   

2/7

এবার আরও বেশি করে সাবধানতা বজায় রাখতে হবে। কারণ সংক্রমণের ক্ষমতা এবার আরও বেশি। 

3/7

রেস্ট্ররেন্টে খাবার পরিবেশনেও মানতে হবে কড়া গাইডলাইন।   অন্যদিকে, হোম ডেলিভারি স্টাফদেরও থার্মাল স্ক্রিনিং করতে হবে। উল্লেখ্য, মার্চ ১ থেকেই লাগু এই নতুন গাইডলাইন।     

4/7

 ধর্মীয়স্থানে প্রবেশ করার আগে হাত স্যানিটাইজ করা বাধ্যতামূলক। পাশাপাশি থার্মাল স্ক্রিনিং থাকবেই। শুধুমাত্র asymptomatic-রাই প্রবেশের অনুমতী পাবে।

5/7

শপিং মলের জন্য কী কী গাইডলাইন পুনরায় জারি করা হয়েছে?১)  সামাজিক দূরত্বের নিয়মাবলী নিশ্চিত করার জন্য পর্যাপ্ত কর্মী মোতায়েন করতে হবে।২) অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে সমস্ত কর্মচারীকে। ৩)  ৩) ফ্রন্ট-লাইন কর্মীদের  জনসাধারণের সঙ্গে সরাসরি যোগাযোগ করা উচিত হবে না। ৪) দর্শনার্থী, শ্রমিক এবং পণ্য - সরবরাহকারিদের জন্য পৃথকভাবে প্রবেশ এবং প্রস্থানের ব্য়বস্থা রাখতে হবে। 

6/7

restaurant-র জন্য যে যে গাইডলাইন জারি করা হয়েছে তা হল- ১) গ্রাহকদের সাবধানতা অবলম্বন করতে ডাইনিংয়ের পরিবর্তে বাড়িতে ওর্ডার দিয়ে খাবার খাওয়ার প্রতি উৎসাহিত করতে হবে।  ২) হোম ডেলিভারি কর্মীদের খাওয়ার নিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার আগে থার্মাল স্ক্রিনিং করতে হবে। ৩) যথাযথভাবে সামাজিক দূরত্বের নিয়মগুলি অনুসরণ করতে হবে। রেস্তোরাঁর সামনে জমায়েত করা যাবে না।   ৪) রেস্তোঁরার ভিতরে খাবারের জায়গায় দুরত্ব বজায় রাখতে হবে।

7/7

ধর্মীয় স্থানের জন্য যে যে গাইডলাইন জারি করা হয়েছে--১) প্রবেশাধিকার বাধ্যতামূলক করতে হবে হাত ধোঁয়া এবং থার্মাল স্ক্রিনিং। ২) কেবল asymptomatic-দেরই অনুমতি দেওয়া হবে। ৩)  মাস্ক না থাকলে প্রবেশে অনুমতি দেওয়া হবে না। ৪) করোনাভাইরাস সম্পর্কে প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কিত পোস্টারগুলি বিশিষ্ট স্থানে প্রদর্শিত থাকবে।