ভারতের সবথেকে গরিব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Aug 09, 2018, 20:35 PM IST
1/10

Naidu and Mamata

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতের ৩১ রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবথেকে ধনী হলেন এন চন্দ্রবাবু নাইডু, আর সবথেকে গরিব মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

2/10

N C Naidu

এডিআর প্রকাশিত তথ্য অনুযায়ী অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু-র মোট সম্পত্তির পরিমাণ ১৭৭ কোটি। 

3/10

Naidu

উল্লেখ্য, মুখ্যমন্ত্রীত্বের পাশাপাশি এনটিআর রামা রাও-এর হাতে তৈরি তেলেগু দেশম পার্টির সভাপতিও হলেন অবিভক্ত তেলেঙ্গানার এই নেতা। 

4/10

Prema Khandu

ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছেন প্রেমা খান্ডু।

5/10

Prema

ইনি ভারতীয় জনতা পার্টি শাসিত অরুণাচল প্রদেশ সরকারের মুখ্যমন্ত্রী। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১২৯ কোটি টাকা।

6/10

Captain Singh

ধনীদের তালিকায় তৃতীয় স্থানেই রয়েছেন পঞ্জাবের কংগ্রেসি মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দর সিং। তাঁর সস্পত্তির পরিমাণ ৪৮ কোটা টাকা।

7/10

Mamata Banerjee

এই তালিকায় শেষের দিক থেকে প্রথম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) প্রকাশিত তথ্য অনুযায়ী তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৩০ লাখ টাকা।

8/10

Manik

যদিও এই তালিকায় কিছুদিন আগে পর্যন্তও গরিব মুখ্যমন্ত্রীত্বের তকমা ছিল ত্রিপুরার বাম সরকারের মুখ্যমন্ত্রী মানিক সরকারের-ই। সম্প্রতি, ত্রিপুরার নির্বাচনে বামফ্রন্ট ক্ষমতাচ্যুত হয় এবং ক্ষমতায় আসে বিজেপি সরকার। ত্রিপুরার প্রথম বিজেপি মুখ্যমন্ত্রী হন বিপ্লব দেব। 

9/10

Manik Sarkar

 অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) প্রকাশিত তথ্য অনুযায়ী মানিক সরকারের মোট সম্পত্তির পরিমাণ ২২ লাখ।   

10/10

Mufti

গরিব মুখ্যমন্ত্রীদের তালিকায় এতদিন পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের পরই ছিলেন জম্মু ও কাশ্মীরের মসনদে থাকা মেহেবুবা মুফতি। এতদিন বিজেপি-র সঙ্গে জোট করে ক্ষমতায় ছিলেন তিনি। বিজেপি জোট থেকে বেরিয়ে আসতেই ক্ষমতা হারান মেহেবুবা। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) প্রকাশিত তথ্য অনুযায়ী তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৫৫ লাখ।