Maharashtra Rain Update: IMD সতর্কতা জারি করল, ভারী বৃষ্টিপাতের কারণে এখনও পর্যন্ত ১২৯ জন নিহত

Jul 24, 2021, 12:08 PM IST
1/10

মহারাষ্ট্রে বন্যা

Maharashtra Rain Update

নিজস্ব প্রতিবেদন: Maharashtra এ  বৃষ্টিপাতের কারণে এখনও পর্যন্ত নিহত ১২৯জন। ভারতীয়  Army এবং Navy এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলার দায়িত্ব নিয়েছেন। ত্রাণ ও উদ্ধারকাজের জন্য় Pune এর Military Station এবং Bombay Engineer Group ১৫টি দল মোতায়েন করা হয়েছে। 

2/10

ত্রাণ ও উদ্ধার কাজ পুরোদমে চলছে

The Army and Navy have taken the lead to deal with the dire situation

মুম্বইয়ে গত ২দিন ধরে টানা ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা  হয়, এই পরিস্থিতিতে ত্রাণ ও উদ্ধার কাজ পুরোদমে চলছে। শুক্রবার ৮৪,৪৫২ জন লোককে পুনে বিভাগের নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। ভারী বৃষ্টিপাত ও বন্যার কারণে মহারাষ্ট্রের Pune বিভাগে প্রায় ৮৪,৪৫২ জনকে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।  

3/10

মহারাষ্ট্রে ভারী বৃষ্টিপাত

Relief and rescue work

কোলহাপুর জেলা থেকে ৪০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে, Pune ও Kolhapur এর পাশাপাশি জেলাটিও Sangli-Sataraজেলাও ভারী বৃষ্টিপাত ও ভূমিধসের ফলে খারাপভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।  

4/10

মহারাষ্ট্রে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা

Relief and rescue work is going on

ভূমিধসের (landslide) পরে নিখোঁজ ৩০ জন।  Disaster Management  বিভাগের তরফে জানান হয়েছে, নিহতদের মধ্যে ৩৮ জন রায়গড় জেলার। 

5/10

সাতরা ভারী বৃষ্টিপাত ও ভূমিধসের ফলে ক্ষতিগ্রস্থ হয়েছে

Relief and rescue work is going in Maharashtra

IMD শুক্রবার সন্ধ্যায় Satara  জেলার জন্য একটি নতুন রেড অ্যালার্ট জারি করেছে এবং আগামী ২৪ ঘন্টার মধ্যে জেলার পাহাড়ি ঘাট এলাকায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে,  এখনও পর্যন্ত ভূমিধসের পরে প্রায় ৩০ জন নিখোঁজ রয়েছে। 

6/10

ভূমিধসের পরে নিখোঁজ ৩০ জন

30 people missing after landslide

পুলিস সূত্রে জানান হয়েছে, শুক্রবার সকালে কোলহাপুর (Kolhapur) জেলার একটি নদীতে ধাক্কা দেওয়ার ঠিক আগে একটি বাস থেকে আট নেপালি শ্রমিকসহ ১১ জনকে উদ্ধার করা হয়েছে।      

7/10

আবহাওয়া বিভাগের সতর্কতা

IMD Alert

IMD এর তরফে ষ্টিতে ভিজে থাকা ছয়টি জেলার জন্য রেড অ্যালার্ট জারি করেছে। IMD 'ভারী বৃষ্টিপাতের' পূর্বাভাস দিয়েছে। কোঙ্কন অঞ্চলে রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ জেলাগুলির পাশাপাশি পশ্চিম মহারাষ্ট্রের পুনে, সাতারা ও কোলহাপুর জেলাগুলিতে পরের ২৪ ঘন্টা জন্য একটি  red alert জারি করা হয়েছে।   

8/10

আইএমডি রেড অ্যালার্ট জারি করেছে

weather department alert

বেশিরভাগ মৃত্যুর খবর রায়গড় ও সাতারা জেলা থেকে হয়েছে বলে জানা গিয়েছে পুলিস সূত্রে। ভূমিধসের (landslide) কারণ ছাড়াও মানুষ বন্যায় ভেসে গিয়েছে বলে জানা গিয়েছে। 

9/10

রত্নগিরি জেলায় ভূমিধসের ঘটনা ঘটে

People feared trapped in the rubble

কোলহাপুর শহরের নিকটবর্তী পঞ্চগঙ্গা নদীটি ২০১৯ সালের বন্যার চেয়েও উচ্চ স্তরে প্রবাহিত ছিল। জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (এনডিআরএফ) টিম, পুলিশ ও জেলা প্রশাসন ত্রাণ ও উদ্ধার কাজ চালাচ্ছে।  বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে ৫৪ টি গ্রাম এবং ৮২১ টি গ্রাম আংশিকভাবে ক্ষতিগ্রস্থ।

10/10

কোলহাপুর জেলায় বন্যার কারণে মহাসড়ক বন্ধ

highway closed In Kolhapur district

কোলহাপুর জেলায় বন্যার কারণে দশটি রাজ্য মহাসড়কসহ কমপক্ষে 39 টি সড়কে যান চলাচল বন্ধ। এনডিআরএফের  (NDRF) ৩ টি দল উদ্ধার কাজে নিযুক্ত রয়েছে। ইতোমধ্যে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, ভূমিধসে যারা মারা গিয়েছেন, তাঁদের আত্মীয়-স্বজনদের প্রত্যেককে পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন।